বাংলাদেশের বন্দর ব্যবহারে আগ্রহী নেপাল

আন্তর্জাতিক বাণিজ্যের জন্য বাংলাদেশের বন্দর ব্যবহারে নেপালের আগ্রহের কথা জানিয়েছেন ঢাকায় নেপালের রাষ্ট্রদূত বানশিধর মিশ্র।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2021, 12:29 PM
Updated : 17 Sept 2021, 12:29 PM

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবুর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এই আগ্রহের কথা জানান রাষ্ট্রদূত।

আমদানি-রপ্তানির জন্য বর্তমানে কলকাতা বন্দর ব্যবহার করে নেপাল।

বেশ কয়েক বছর ধরেই দেশটি বাংলাদেশের বন্দর ব্যবহার করার কথা বলে আসছেন।

বৃহস্পতিবার মতিঝিলে ফেডারেশন ভবনে সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রদূত আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ‘কলকাতা বন্দর ব্যবহারে নানা জটিলতার’ কথা উল্লেখ করে বাংলাদেশের বন্দর ব্যবহার করতে তার দেশের আগ্রহের কথা জানান।

এফবিসিসিআই এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এসময় জলবিদ্যুৎ ও পণ্য বাণিজ্যে দুই দেশের বিপুল সম্ভাবনার কথা তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, জলবিদ্যুৎ উৎপাদনে ব্রাজিলের পর নেপালের অবস্থান। এই খাতে বাংলাদেশ বিনিয়োগ করলে দুই দেশই লাভবান হবে।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ বলেন, বাংলাদেশে চাহিদার চেয়ে বেশি আলু উৎপাদন হয়। তূলনামূলক কম দামে বাংলাদেশ থেকে আলু আমদানি করতে পারে নেপাল।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নেপালের চিকিৎসা খাতে বাংলাদেশের বিনিয়োগের সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন কানমাণ্ঠু ছাড়া অন্য শহরে মেডিকেল কলেজ স্থাপন করার সুযোগ রয়েছে।

সাক্ষাৎকালে এফবিসিসিআই এর সহসভাপতি এম এ মোমেন, সহসভাপতি আমিন হেলালী ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক উপস্থিত ছিলেন।