এলডিসির তকমা সম্মানের নয়: অর্থমন্ত্রী

স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণের পর্যায়ে থাকা বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বললেন, পরিকল্পনা ধরে এগোনোর কারণেই বাংলাদেশের এই অগ্রগতি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2021, 04:51 PM
Updated : 2 Sept 2021, 04:51 PM

বৃহস্পতিবার সুজাইজার‌ল্যান্ডের জেনিভায় ইউএনএলডিসি-৫ সম্মেলনের এক প্রস্তুতি পর্যালোচনা সভায় একথা বলেন তিনি।

মুস্তফা কামাল বলেন, এলডিসি বা স্বল্পোন্নত তকমা কখনোই সম্মানের হতে পারে না। দরিদ্র হয়ে জন্ম নেওয়া অপরাধ নয়, কিন্তু দরিদ্র হয়ে বেঁচে থাকা এবং মারা যাওয়া অভিশাপ।

“জন্মগতভাবে আমরা সবাই সমান নই; কিন্তু আমাদের অবস্থার উন্নতির জন্য রয়েছে এক বা ভিন্ন ভিন্ন রকমের সুযোগ ও সক্ষমতা।”

এখন যারা উন্নত দেশ হিসেবে স্বীকৃত, ২০০ বছর আগেও তাদের ভিন্ন চিত্র থাকার বিষয়টি তুলে ধরে মুস্তফা কামাল বলেন, “কেউ যদি তার পরিস্থিতি পরিবর্তনের চেষ্টা না করে, তাহলে কেউই তাকে দারিদ্র্যতা থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে না। আর যদি সত্যিই অবস্থার পরিবর্তন করতে চায়, অবশ্যই সফলতা আসবে।”

বাংলাদেশ গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং তার স্বপ্নের কথা তুলে ধরে তা পূরণে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার এগিয়ে যাওয়ার কথা বলেন অর্থমন্ত্রী।

“বঙ্গবন্ধু বলেছেন, কারও মুখাপেক্ষী হয়ে নয়, বরং নিজেদেরকে স্বয়ংসম্পূর্ণ করে উন্নতি করতে হয়। আমাদের জাতির পিতার রক্তের সুযোগ্য উত্তরাধিকার বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একই নীতিতে বিশ্বাস করেন। তার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ গত এক দশকে অভূতপূর্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্মুখীন হয়েছে এবং ইতোমধ্যে এলডিসি থেকে উত্তরণের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে।”

তবে ২০২০ সালের মধ্যে এলডিসিভুক্ত দেশের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনার যে লক্ষ্য, তা অর্জিত না হওয়ায় হতাশা প্রকাশ করেন মুস্তফা কামাল।

অনুষ্ঠানে যোগ দেওয়া বিভিন্ন দেশের প্রতিনিধিদের তিনি বলেন, “কাঙ্ক্ষিত অর্থনৈতিক পরিবর্তনে সবাইকে কঠোর পরিশ্রম করতে হবে। কাউকে পেছনে ফেলে নয়, সবাইকে একসাথে নিয়েই উপরে উঠতে হবে।”

মালাবির পররাষ্ট্রমন্ত্রী আইজেনহাওয়ার মকাকা, জাতিসংঘের ৫ম এলডিসি সম্মেলনের মহাসচিব কোর্টনি রাট্রে, এসকাপের নির্বাহী সচিব আর্মিদা সালসিয়াহ আলিসজাহবানা সভায় বক্তব্য রাখেন।