অগ্নি নিরাপত্তা না থাকলে ট্রেড লাইসেন্স নয়: মেয়র আতিক

অগ্নি নিরাপত্তা না থাকলে দোকান বা শপিংমলের ট্রেড লাইসেন্স দেওয়া হবে না জানিয়ে প্রয়োজনে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন- ডিএনসিসি এর মেয়র মো. আতিকুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2021, 04:54 PM
Updated : 26 August 2021, 04:54 PM

বৃহস্পতিবার বিকালে গুলশানের নগর ভবনে ‘অগ্নি নিরাপত্তা - আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এর আগে ২১ আগস্ট বনানীতে এমিকন ভবনে আগুন লাগলে ওই ভবনের সব কারখানার ট্রেড লাইসেন্স সাময়িক স্থগিত করার নির্দেশ দিয়েছিলেন তিনি।

তখন তিনি বলেছিলেন, “বিল্ডিং কোডসহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দেওয়া সব শর্ত যথাযথভাবে অনুসরণ করার পর ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর ট্রেড লাইসেন্স নবায়ন করা হবে।

“এই সময় পর্যন্ত তাদের ট্রেড লাইসেন্স স্থগিত থাকবে। শর্ত না মানলে তাদের ট্রেড লাইসেন্স নবায়ন করা হবে না।”

বৃহস্পতিবার সেমিনারে মেয়র বলেন, “জননিরাপত্তায় অগ্নি নিরাপত্তা খুবই জরুরি হলেও সরেজমিনে পরিদর্শনকালে দেখা গেছে নগরীতে যেসব ভবনে অগ্নি দুর্ঘটনা ঘটেছে সেগুলোর কোনটিতেই প্রয়োজনমাফিক অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিল না।

“সময়োপযোগী করে সমন্বিত ভবন নির্মাণ নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হবে এবং বহুতল ভবনের সংজ্ঞাও সকলের জন্য প্রযোজ্য ও সুস্পষ্ট করার পদক্ষেপ নেয়া হবে।”

অগ্নি নিরাপত্তা না থাকলে ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স দেওয়া হবে না এবং প্রয়োজনে সংশ্লিষ্ট দোকান বা শপিংমল বন্ধ করে দেওয়া হবে উল্লেখ করে মেয়র জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে এ পর্যন্ত ৩ লাখ ৮০ হাজার ট্রেড লাইসেন্স দেওয়া হয়েছে।

তিনি বলেন, “জননিরাপত্তাকে গুরুত্ব দিয়ে কমপ্লায়েন্স মেনে প্রত্যেকটি দোকান, শপিংমল এবং বাণিজ্যিক ভবন পরিচালনা করতে হবে।”

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে সুস্থ ও নিরাপদ শহর গড়ে তুলতে হলে প্রত্যেককে নিজ নিজ অবস্থানে থেকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

সেমিনারে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান প্রধান অতিথির বক্তব্যে বলেন, “কল-কারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের দুর্ঘটনারোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যেই তাকে সভাপতি করে সরকার কর্তৃক গঠিত কমিটি বিশেষজ্ঞদের সুপারিশ মোতাবেক সময়োপযোগী আইন প্রণয়ন ও বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করবে।

“দীর্ঘমেয়াদী অগ্নি নিরাপত্তা জোরদার করতে প্রয়োজনে সরকারের পক্ষ থেকে ঋণ প্রদানের ব্যবস্থা করা হবে।”

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজার সঞ্চালনায় সেমিনারে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডার চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, এফবিসিসিআই এর সভাপতি মো. জসিম উদ্দিন, রাজউকের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন, দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন সেমিনারে অংশ নেন।