মহামারী: ক্রেডিট কার্ডে দেওয়া ছাড় তুলে নিল কেন্দ্রীয় ব্যাংক

করোনাভাইরাস মহামারীকালে বিধিনিষেধের মধ্যে ক্রেডিট কার্ডের বিল পরিশোধে দেওয়া ছাড় তুলে নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 07:39 PM
Updated : 25 August 2021, 07:39 PM

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে ক্রেডিট কার্ডে সুদ স্থগিত রাখা, বিলম্বে ফি পরিশোধে জরিমানা বন্ধের মত সুবিধাগুলো তুলে নেওয়া হয়েছে।

পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে দেওয়া সার্কুলারে বলা হয়েছে, এখন থেকে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের জন্য নির্ধারিত সর্বশেষ তারিখের পরদিন থেকে অপরিশোধিত বিলের উপর সুদ নেওয়া যাবে। তবে কোনোভাবেই কেনাকাটার বিলের তারিখ থেকে সুদ নেওয়া যাবে না।

অন্যদিকে নতুন নির্দেশনা অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করলে এখন জরিমানা দিতে হবে। তবে পরিশোধিত কোনো বিলের বিপরীতে ফি একবারের বেশি বিলম্ব ফি আদায় করা যাবে না।

চলতি বছরের এপ্রিলে বাংলাদেশ ব্যাংক লকডাউন চলাকালে ক্রেডিট কার্ডের অপরিশোধিত বিলের উপর সুদ নেওয়া যাবে না বলে নির্দেশনা দিয়েছিল। এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এসব সুবিধা তুলে নেওয়া হয়।

এছাড়া একই সার্কুলারে বাংলাদেশ ব্যাংক মোবাইলে আর্থিক সেবা দাতা প্রতিষ্ঠানের সেবার খরচে যে ছাড় দিয়ে ছিল সেটাও তুলে নিয়েছে।

গত এপ্রিল মাসের সার্কুলারে বলা হয়েছিল এমএফএস এর ক্ষেত্রে ব্যাক্তি থেকে ব্যাক্তি মাসে ৪০ হাজার টাকা পর্যন্ত বিনা খরচে পাঠাতে পারবে।

বুধবারের সার্কুলারে বলা হয়েছে, ব্যক্তি থেকে ব্যক্তি লেনদেনের ক্ষেত্রে মোবাইলে আর্থিক সেবা দাতা প্রতিষ্ঠান নিজেদের নীতি অনুসারে সিদ্ধান্ত নিতে পারবে।