আফগানিস্তানে আইএমএফের সহযোগিতা স্থগিত

আফগানিস্তানের জন্য সব ধরনের সহযোগিতা স্থগিত করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

নিউজ ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2021, 06:33 AM
Updated : 19 August 2021, 06:35 AM

বিবিসি জানিয়েছে, তালেবান কাবুল দখল করে নেওয়ার প্রেক্ষাপটে দেশটির নতুন সরকারের আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়টি পরিষ্কার না হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।  

“আফগানিস্তানে একটি সরকারের স্বীকৃতি দেওয়া নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে স্পষ্টতার অভাবের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে,” বলেছেন আইএমএফের একজন মুখপাত্র।

আইএমএফের স্পেশাল ড্রয়িং রাইটস (এসডিআর) এর তহবিল থেকেও আফগানিস্তান কোনো সহায়তা পাবে না বলেও জানান তিনি।

আইএমএফ মুখপাত্র বলেন, “সবসময় যেমনটা হয়, আইএমএফ আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টিভঙ্গী অনুযায়ী পরিচালিত হয়।”

আগামী ২৩ অগাস্ট আইএমএফ থেকে ৩৭ কোটি ডলারেরও বেশি পাওয়া কথা আফগানিস্তানের। এই তহবিল অর্থনৈতিক সঙ্কটে দেওয়া সহায়তার একটি অংশ। 

এর আগে বাইডেন প্রশাসন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে আফগান সরকারের কোনো সম্পদ থাকলে সেটা তালেবান পাবে না।

তালেবান যাতে যুক্তরাষ্ট্রের কোনো সহায়তা না পায় এক চিঠিতে মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলনের কাছে সে নিশ্চয়তা চেয়েছেন একজন কংগ্রেস সদস্য। ওই চিঠিতে সমর্থন দিয়ে ১৭ জনের স্বাক্ষর রয়েছে।

চিঠিতে বলা হয়, “যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরুদ্ধে সন্ত্রাসী তৎপরতায় সহযোগিতা করা একটি গোষ্ঠী কোনো শর্ত ছাড়া এসডিআরের বরাদ্দ থেকে প্রায় ৫০ কোটি ডলার পাওয়ার সম্ভাবনা খুবই উদ্বেগের বিষয়।”

এর আগে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান আজমল আহমাদি জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে তার দেশের প্রায় ৭০০ কোটি ডলার থাকলেও সেখানে হাত দিতে পারছে না তার দেশ।