মে-জুনের আয়: সোয়া ২ কোটি টাকা ভ্যাট দিচ্ছে গুগল

বাংলাদেশে প্রথমবারের মত মূল্য সংযোজন কর- ভ্যাট দিতে প্রযুক্তি জায়ান্ট গুগল ২ কোটি ২৯ লাখ টাকা ব্যাংকে জমা করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2021, 01:05 PM
Updated : 5 August 2021, 01:05 PM

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর এর কাছে ভ্যাট রিটার্ন জমা দেওয়াসহ আনুষঙ্গিক কাজ শেষ করার মধ্যে ব্যাংক বন্ধ হয়ে গেলে এই অর্থ সরকারি কোষাগারে জমা করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার।

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের পর গুগল দ্বিতীয় অনিবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাট দিচ্ছে। এর বাইরে বাংলাদেশে ব্যবসারত কিন্তু নিজস্ব কার্যালয় নেই এমন প্রতিষ্ঠান হিসেবে মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নিয়েছে।   

এসব প্রতিষ্ঠান ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আওতায় নিবন্ধিত।

এই কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমীলা সরকার জানান, পরবর্তী ব্যাংক খোলার দিন গুগলের মে ও জুন মাসের আয়ের ওপর ভ্যাট হিসাবে দেওয়া এই অর্থ এনবিআরে জমা নেওয়া হবে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজ (বৃহস্পতিবার) গুগলের বাংলাদেশের এজেন্ট প্রাইসওয়াটারহাউজকুপারস (পিডব্লিউসি) এর প্রতিনিধি মে ও জুন মাসের ভ্যাট রিটার্ন দাখিল করতে এসেছিলেন।

“কিন্তু প্রয়োজনীয় কাজ কর্ম করতে গিয়ে একটু দেরি করে ফেলেছেন। এতে ব্যাংক বন্ধ হয়ে যায়। তাই তারা আজ রিটার্ন দাখিল করতে পারেননি।“

সিটিব্যাংক এনএ এর মাধ্যমে পরবর্তী ব্যাংক খোলার দিন এই রিটার্ন জমা নেওয়া হতে পারে, যোগ করেন তিনি।

তি আরও বলেন, “গুগল মে মাসের জন্য ৫৫ লাখ ৭৭ হাজার টাকা এবং জুন মাসের জন্য ১ কোটি ৭৩ লাখ ৭৬ হাজার টাকা ব্যাংকে জমা দিয়েছে। অর্থাৎ সংস্থাটি এই দুই মাসের জন্য ২ কোটি ২৯ লাখ টাকা ভ্যাট দিচ্ছে।“

গত ২৩ মে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে গুগল ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধন নেয়।

মে মাসের ভ্যাট দিতে বিলম্বের বিষয়ে জানতে চাইলে প্রমীলা সরকার বলেন, “মে মাসের রিটার্ন সময়মত দাখিল করতে না পারায় ওই মাসের জন্য ১০ হাজার টাকা জরিমানা দিচ্ছে গুগল।

তবে জুন মাসের জন্য প্রতিষ্ঠানটি সময়ের আবেদন করে রেখেছিল বলে ওই মাসের জন্য জরিমানা দিতে হবে না, জানান তিনি।

আরও পড়ুন: