করের আওতায় নতুন কোম্পানি: এনবিআরকে ‘সাধুবাদ’ টিআইবির

জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর এর টাস্কফোর্স করের আওতার বাইরে থাকা প্রায় ৮০ হাজার কোম্পানিকে শনাক্ত করে সেগুলোকে কর ব্যবস্থার আওতায় আনার চলমান প্রক্রিয়াকে সাধুবাদ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 02:02 PM
Updated : 2 August 2021, 02:02 PM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবি জানায়, এই বিশাল সংখ্যক কোম্পানি এতদিন কিভাবে কর ব্যবস্থার বাইরে ছিল এবং এর মাধ্যমে কী পরিমাণ কর ফাঁকি হয়েছে সেটিও খতিয়ে দেখতে হবে।

ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের প্রক্রিয়াগত দুর্বলতা চিহ্নিত করে তা দূরীকরণে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বানও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “এনবিআরের করেপারেট কমপ্লায়েন্স নিয়ে গঠিত টাস্কফোর্সের করজালের বাইরে থাকা বিপুল পরিমাণ কোম্পানি খুঁজে বের করাই প্রমাণ করে দেশে আর্থিক অনিয়ম, দুর্নীতি ও সুশাসনের ঘাটতি কতটা প্রকট।

“একটি নিবন্ধিত কোম্পানি অর্ধশতাব্দী ধরে ব্যবসা করছে অথচ কখনই কর দেয়নি। আবার মাত্র দুটি ঠিকানায় ১ হাজার ৪০০ কোম্পানির নিবন্ধন কিংবা একই ব্যক্তি ৪৬টি কোম্পানির পরিচালক কিন্তু টিআইএন আছে মাত্র ৪টির।“

এসব তথ্য রূপকথার অনিয়ম ও আর্থিক অব্যবস্থাপনাকেও হার মানায়, যোগ করেন তিনি।

সংশ্লিষ্টদের যোগসাজশেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে মন্তব্য করে তিনি বলেন, “তাদেরকে জবাবদিহির আওতায় আনার পাশাপাশি এক্ষেত্রে প্রক্রিয়াগত প্রাতিষ্ঠানিক দুর্বলতা চিহ্নিত করে তা দ্রুত নিরসন জরুরি।” 

বিবৃতিতে আরও বলা হয়, “ব্যবসা প্রতিষ্ঠানসহ সকলেই যাতে হয়রানিমুক্ত পরিবেশে সহজ পদ্ধতিতে কর প্রদানের মাধ্যমে দেশের অর্থনীতিতে কাঙ্খিত ভূমিকা রাখতে সকলের আন্তরিক প্রচেষ্টা জরুরি “

করের আওতায় আনার চলমান প্রক্রিয়ায় কোনো ব্যবসা প্রতিষ্ঠান যাতে হয়রানি বা হেনস্তার শিকার না হয়, সে ব্যাপারেও সচেষ্ট থাকার আহ্বান জানানো হয়েছে বিবৃতিতে।