বাংলাদেশে ইউএসএআইডির নতুন পরিচালক ক্যাথরিন স্টিভেন্স

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) মিশন পরিচালকের দায়িত্ব নিয়ে বাংলাদেশে আসছেন ক্যাথরিন স্টিভেন্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2021, 01:34 PM
Updated : 29 July 2021, 01:34 PM

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বৃহস্পতিবার এক টুইটে জানান, বুধবার ওয়াশিংটন ডিসিতে ক্যাথরিন স্টিভেন্সকে নতুন দায়িত্বের শপথ পড়িয়েছেন ইউএসএআইডির অ্যাডমিনিস্ট্রেটর সামান্থা পাওয়ার।

স্টিভেন্স এতদিন ইউএসএআইডির পলিসি, প্ল্যানিং ও লার্নিং ব্যুরোর ভারপ্রাপ্ত উপ-সহকারী অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এ সংস্থার সঙ্গে প্রায় ২৫ বছর ধরে যুক্ত পররাষ্ট্র দপ্তরের এই জ্যেষ্ঠ কর্মকর্তা এর আগে রাশিয়া, ভারত ও আফগানিস্তানে ইউএসএআইডির উপ-প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন।

 

শপথ অনুষ্ঠানে সামান্থা পাওয়ার বলেন, ভারত, পাকিস্তান ও আফগানিস্তানে দায়িত্ব পালনের কারণে এ অঞ্চলের পরিস্থিতির সঙ্গে ক্যাথরিন খুব পরিচিত।

“৫০ বছর ধরে বাংলাদেশে কাজ করছে ইউএসএআইডি। বাংলাদেশ তাদের দরিদ্রের সংখ্যা অর্ধেকে নামিয়ে এনেছে। শিশু ও মাতৃমৃত্যুর হার কমিয়েছে দুই-তৃতীয়াংশ। চাল উৎপাদন তিন গুণ বেড়েছে এবং প্রায় অর্ধেক মানুষের জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করেছে।”

এর বাইরে গণতন্ত্র, মানবাধিকার, জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাসের মত চ্যালেঞ্জ বাংলাদেশ মোকাবেলা করছে মন্তব্য করে পাওয়ার বলেন, এর মধ্যেও আগামী ১০ বছরের মধ্যে এ দেশ মধ্যম আয়ের কাতারে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, বাংলাদেশের এই যাত্রায় এবং ইউএসএআইডির লক্ষ্য অর্জনেই ক্যাথরিন কাজ করবেন।

অন্যদের মধ্যে রাষ্ট্রদূত মিলার ও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।