চার দিন পর খুলেছে ব্যাংক

জুন ক্লোজিং, সাপ্তাহিক ছুটি আর লকডাউন মিলিয়ে চার দিন পর বাংলাদেশের ব্যাংকগুলোতে লেনদেন শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2021, 08:36 AM
Updated : 5 July 2021, 08:36 AM

সোমবার ঢাকার বিভিন্ন ব্যাংকে ঘুরে দেখা গেছে, স্বাস্থ্যবিধি মেনেই লেনদেনে হচ্ছে। তবে ভিড় খুব বেশি নেই।

কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী, লকডাউনের মধ্যে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির সঙ্গে রোববারও ব্যাংক বন্ধ থাকবে। লেনদেন হবে সকাল ১০টা থেকে দেড়টা। তবে লেনদেন পরবর্তী আনুসঙ্গিক কাজ সারার জন্য ৩টা অবধি ব্যাংক খোলা রাখা যাবে।

গত বুধবার যখন এই নির্দেশনা জারি হল, তার পরদিন বৃহস্পতিবার ছিল ৩০ জুন, ব্যাংক হলিডে। ফলে চার দিন বিরতির পর সোমবার আবার ব্যাংকে গিয়ে লেনদেন করার সুযোগ পেয়েছেন গ্রাহকরা।

বেলা সকাল সাড়ে ১১টায় পূবালী ব্যাংকের নিউ ইস্কাটন শাখায় গিয়ে দেখা যায় বাইরে গ্রাহকরা লাইন দিয়ে দাঁড়িয়ে আছেন।  স্বাস্থ্যবিধি মেনে একজন একজন করে ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে।

কঠোর লকডাউনে চার দিন বন্ধ থাকার পর সোমবার খুলেছে ব্যাংক; সোমবার সকালে ঢাকার মতিঝিলে সোনালী ব্যাংকে গ্রাহকদের লেনদেন করতে দেখা যায়। ছবি: মাহমুদ জামান অভি

ব্যাংকগুলো সিমিত লোকবল নিয়ে কার্যক্রম চালাচ্ছে জানিয়ে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মহসিনুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তাদের প্রতি ১০ জন কর্মীর মধ্যে তিনজন অফিস করছেন।

বেলা পৌনে ১২টার ইসলামী ব্যাংকের নিউ ইস্কাটন শাখায় গিয়ে দেখা যায়, সেখানেও ব্যাংকের বাইরে গ্রাহকরা লাইনে দাঁড়িয়ে। একসঙ্গে তিন জন করে ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে।

ব্যাংকগুলো এক একদিন এক একটি শাখা খোলা রাখার পরিকল্পনা করেছে জানিয়ে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট আরিফুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এক দিন এক এলাকার একটি শাখা খোলা রাখা হচ্ছে। আমাদের বেশির ভাগ কর্মকর্তা বাসা থেকে অফিস করছেন। আর হেড অফিসের প্রয়জনীয় শাখা ছাড়া বাকি শাখা বন্ধ রাখা হয়েছে।”

আগের চার দিন ব্যাংক বন্ধ থাকায় সোমবার গ্রাহকদের বেশিরভাগই টাকা তুলতে আসছেন বলে জানান তিনি।