কোভিড: আরও ৯০ কোটি টাকা দেবে সুইজারল্যান্ড

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আরও ৯৮ লাখ সুইস ফ্র্যাংক (প্রায় ৯০ কোটি টাকা) সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সুইজারল্যান্ড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2021, 01:03 PM
Updated : 1 July 2021, 01:03 PM

মহামারীতে আক্রান্তের সংখ্যা আবার বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বাংলাদেশে কমিউনিটিভিত্তিক কার্যকর প্রতিরোধ ব্যবস্থা জোরদার করতে এই প্রতিশ্রুতি দেওয়ার কথা বৃহস্পতিবার জানিয়েছে ঢাকায় দেশটির দূতাবাস।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামারীর বিস্তার রোধে সহায়তা এবং আর্থ-সামাজিক স্থিতিশীলতা জোরদার করার লক্ষ্যে এই অতিরিক্ত তহবিল ব্যয় হবে।

এক্ষেত্রে দেশি ও আন্তর্জাতিক বিভিন্ন উন্নয়ন সহযোগীদের নিয়ে এবং বাংলাদেশ সরকারের ঘনিষ্ঠ সহযোগিতায় সুইজারল্যান্ড কাজ করে যাবে বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

সুইস দূতাবাস জানিয়েছে, গতবছরের এপ্রিলে এই মহামারীর প্রাদুর্ভাবের পর থেকে প্রান্তিক জনগোষ্ঠী এবং সম্মুখসারির সংস্থাগুলোকে সহায়তা করার জন্য সুইজারল্যান্ড বাংলাদেশজুড়ে ২০টি প্রকল্পে এক কোটি ৭০ লাখ সুইস ফ্র্যাংক (প্রায় ১৬০ কোটি টাকা) অর্থ সহায়তা প্রদান করে।

এসব প্রকল্পে উপকারভোগীদের সম্পর্কে ধারণা দিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন পর্যন্ত প্রায় ১৫ লাখ মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলা সম্পর্কে সচেতনতা ও প্রশিক্ষণ লাভ করেছেন।

১০ লাখ মানুষ কোভিড-১৯ এর উন্নত চিকিৎসার জন্য টেলিমেডিসিন পরিষেবা পেয়েছেন।

এর আওতায় ১ লাখ ৩০ হাজার নিম্নবিত্ত মানুষের কাছে স্বাস্থ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়। এছাড়া ১ লাখ ১৫ হাজার মানুষকে নগদ অর্থ সহায়তা এবং ৬০ হাজার জনকে পুষ্টিকর খাবার প্রদান করা হয়।

একই সঙ্গে লিঙ্গভিত্তিক সহিংসতা থেকে বেঁচে যাওয়াদের মনস্তাত্ত্বিক এবং আইনি সহায়তা প্রদানে চারটি হেল্পলাইন স্থাপন করার পেছনেও ব্যয় হয়েছে এই অর্থ।