লকডাউন: ব্যাংক ও পুঁজিবাজারে লেনদেনের বিষয়ে সিদ্ধান্ত রোববার

ভাইরাস সংক্রমণ রোধে সোমবার থেকে শুরু হতে যাওয়া আরও একটি কঠোর লকডাউনের মধ্যে ব্যাংক ও পুঁজিবাজারে লেনদেন হবে কিনা সেটা জানা যাবে রোববার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2021, 02:28 PM
Updated : 26 June 2021, 02:28 PM

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে পৌঁছে যাওয়ায় বিশেষজ্ঞদের সুপারিশে সোমবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আবার ‘কঠোর লকডাউনে’ যাচ্ছে দেশ।

শুক্রবার এই বিষয়ে সরকারি ঘোষণায় বলা হয়েছে, সোমবার থেকে শুরু হতে যাওয়া এই লকডাউনে জরুরি সেবা ছাড়া সব বন্ধ থাকবে এবং বাড়ির বাইরে যাওয়ায় নিষধাজ্ঞা থাকবে।

শনিবার বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, প্রজ্ঞাপন পাওয়ার পর রোববার ব্যাংক চালু থাকার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন,“আমরা আগামীকালকে সরকারের কাছ থেকে প্রজ্ঞাপন পাব। সেই প্রজ্ঞাপনের ভিত্তিতে সিদ্ধান্ত নেব।

“তবে সামনে যেহেতু জুন ক্লোজিং আছে, আমাদের সব কিছু মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে। সব মিলিয়ে কালকে সরকার থেকে ক্লিয়ারেন্স পাওয়া যাবে।”

পুঁজিবাজার খোলা থাকবে কিনা জানতে চাইলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (​বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন,“ব্যাংক যদি খোলা থাকে, তাহলে দেশের পুঁজিবাজার খোলা থাকবে।

“তবে সামনে ব্যাংক ক্লোজিং, এনবিআরের কর নেওয়ার শেষ দিন ৩০ জুন। আবার বাজেট ঘোষণা হবে ওই দিন, সব মিলিয়ে এখন ব্যাংকের লেনেদেন বন্ধ করা খুব কঠিন।”