'ওয়ান স্টপ’ সেবা মিলবে বিসিকে

দ্রুততম সময়ে সেবা নিশ্চিত করতে 'ওয়ান স্টপ সার্ভিস' চালু করেছে দেশের সবচেয়ে পুরনো শিল্পায়ন কর্তৃপক্ষ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2021, 02:23 PM
Updated : 13 June 2021, 02:23 PM

রোববার আনুষ্ঠানিকভাবে এই সেবা উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এখন থেকে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে শিল্প নিবন্ধন করা যাবে। পর্যায়ক্রমে অন্যান্য সেবা এখান থেকে দেওয়া হবে বলে জানিয়েছেন বিসিক কর্মকর্তারা।

ব্যবসা ও বিনিয়োগ পরিস্থিতি সহজ করা এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণে ইতোমধ্যে আরও বেশ কিছু রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে। 

এমন প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ- বেজা, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডা, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট- বিএসটিআই।

বেজা ও বিডায় অনলাইনেও দেওয়া হচ্ছে কিছু শিল্প ও বিনিয়োগ সংক্রান্ত সেবা।

এই প্রক্রিয়ায় নতুন করে যুক্ত হল বিসিক।

উদ্বোধন অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, “বিসিকের 'ওয়ান স্টপ সার্ভিসকে 'নন স্টপ সার্ভিসে রূপ দিতে হবে। এটি যেন কার্যকর ওয়ান স্টপ সার্ভিসই হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।“

এই সেন্টার চালুর মাধ্যমে নতুন বিনিয়োগ ও শিল্পায়নের গতি তরান্বিত হবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে বলে আশা করেন মন্ত্রী।

তিনি বলেন, “দেশে শিল্পায়নের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। অন্যান্য অনেক ক্ষেত্রের মত বাংলাদেশে শিল্পায়নেরও নতুন ইতিহাস সৃষ্টি করবে।“

বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান বলেন, ওয়ান স্টপ সার্ভিস চালুর ফলে উদ্যোক্তাদেরকে দ্রুততম সময়ে সেবা নিশ্চিত করা সম্ভব হবে।

এতে বিসিক শিল্পনগরীগুলোয় নতুন দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হবে ও দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন গতিশীল হবে বলে আশা করছেন তিনিও।

অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম, শিল্পসচিব জাকিয়া সুলতানা, এসবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।