জামালপুর অর্থনৈতিক অঞ্চলে দুটি প্রতিষ্ঠানের কারখানা নির্মাণ শুরু

জামালপুর অর্থনৈতিক অঞ্চলে বায়োজিন কসমেসিউটিক্যালস ও রিলায়েন্স সলিউশন্স লিমিটেডের কারখানার নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2021, 07:06 PM
Updated : 11 June 2021, 07:06 PM

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) চেয়ারম্যান পবন চৌধুরী শুক্রবার এ নির্মাণকাজের উদ্বোধন করেন।

জেলা সদরের দিগপাইত ও তিতপল্লা ইউনিয়নে ৪৩৬ একর জায়গার ওপর তৈরি হচ্ছে জামালপুর অর্থনৈতিক অঞ্চল।

বায়োজিন কসমেসিউটিক্যালস এই অর্থনৈতিক অঞ্চলে চার একর জমিতে প্রায় ৩০ কোটি টাকা বিনিয়োগ করতে যাচ্ছে। এসব কারখানায় কসমেটিকস, পোল্ট্রি, ফিশ-ফিড, প্রো-বায়োটিক ফিশ ফিড উৎপাদন হবে।

অন্যদিকে বায়োলিপ অ্যাগ্রো ইন্ডাস্ট্রি লিমিটেডের প্রতিষ্ঠান রিলায়েন্স সলিউশন্স লিমিটেড জামালপুর অর্থনৈতিক অঞ্চলে দুই একর জমিতে প্রায় ২৪ কোটি টাকা বিনিয়োগ করবে। প্রতিষ্ঠানটি এক একর জমিতে ফ্রিজ-ড্রাইড অ্যালোভেরা পাউডার ও পটেটো স্টার্চ পাউডার উৎপন্ন করবে। অপর এক একর জমিতে প্রস্তুত করবে মেডিকেল ও সার্জিক্যাল আইটেম।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, “করোনা মহামারীর মধ্যেও নতুন কারখানার নির্মাণকাজের সূচনা দেশের অর্থনীতির জন্য সুখকর। সারা দেশে পরিকল্পিত শিল্পায়নের অংশ হিসেবে জামালপুরের এ অর্থনৈতিক অঞ্চলটিকে খাদ্য ও কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে।

“এর ফলে স্থানীয় জনগোষ্ঠী দেশের মূলধারার অর্থনীতির চাকার সাথে সম্পৃক্ত হবে এবং সামষ্টিক অর্থনৈতিক উন্নয়নে নতুন উদাহরণ তৈরি হবে।” 

অনুষ্ঠানে বেজার ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান দুটির প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।