‘মনে প্রাণে আমলা’ মান্নান বললেন, আমলাতন্ত্রের বিকল্প নেই

প্রশাসনিক কর্মকর্তাদের প্রশিক্ষণের উপর জোর দিতে গিয়ে রাষ্ট্র পরিচালনায় আমলাতন্ত্রের প্রশস্তি গাইলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2021, 01:32 PM
Updated : 8 June 2021, 01:41 PM

তিনি বলেছেন, “আমলাতন্ত্র মন্দ নয়, আমলাতন্ত্র ভাল। আমলাতন্ত্রের বিকল্পও তো নাই। (এর বিকল্প) কেউ বাইর করতে পারে নাই। সোভিয়েতও পারেনাই, চীনারাও পারে নাই; ফেরাউনও পারে নাই, খলিফারাও পারে নাই।”

“সেই মহান আমলাতন্ত্র আমাদের মধ্যে আছে।”

মঙ্গলবার একনেক পরবর্তী সংবাদ সম্মেলনে সিভিল সার্ভিস ক্যাডার কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণের সুযোগ-সুবিধা বাড়াতে অনুমোদন পাওয়া একটি প্রকল্প বিশ্লেষণের সময় মান্নান একথা বলেন।

সাবেক আমলা মান্নানই দুই বছর আগে বাংলাদেশে প্রাতিষ্ঠানিক সংস্কারের ক্ষেত্রে আমলাতন্ত্রকে বাধা হিসেবে চিহ্নিত করেছিলেন।

তিনি মঙ্গলবার মান্নান বলেন, “আমিও এক সময় ছোটখাটো একজন আমলা ছিলাম, মনে প্রাণে এখনও আমলা আছি। আমার জীবনের শ্রেষ্ঠ সময় কেটেছে আমলাতন্ত্রের ভেতরে।”

অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব মান্নান রাজনীতিতে নেমে সুনামগঞ্জ থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ২০১৪ সালে অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। পরে পরিকল্পনা প্রতিমন্ত্রীর দায়িত্বও দেওয়া হয় তাকে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ফাইল ছবি

শেখ হাসিনার সরকারে এক মেয়াদে প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনের পর তিন বছর আগে তিনি পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পান।

মঙ্গলবার একনেকে ‘বিপিএটিসির প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধিকরণ’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

মান্নান বলেন, আমলাদের দক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণের অবকাঠামো তৈরির এই প্রকল্পটি অনুমোদনের সময় দীর্ঘ প্রশিক্ষণের নির্দেশনা দেওয়া হয়েছে।

“প্রধানমন্ত্রী বলেছেন, ছোট ছোট প্রশিক্ষণে পোষাবে না। লম্বা ট্রেইনিং দিতে হবে। অন্তত ছয় মাসের ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছেন।”