জনসম্পৃক্ত প্রকল্পে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

জনগণের সঙ্গে সম্পৃক্ত প্রকল্পগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 02:17 PM
Updated : 18 May 2021, 02:17 PM

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শেরে বাংলা নগরে এনইসি বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, “জনগণের সঙ্গে সম্পৃক্ত প্রকল্পগুলোকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এডিপি বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

“এছাড়া কোভিডের কারণে ক্ষতিগ্রস্ত প্রকল্পগুলোকে বাস্তবায়নের ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার নির্দেশও দিয়েছেন তিনি।”

পরিকল্পনা মন্ত্রী বলেন, “বৈঠকে প্রধানমন্ত্রী স্বাস্থ্য, কৃষিসহ বিভিন্ন খাতে গবেষণার বরাদ্দ

বিষয়েও গুরুত্বারোপ করছেন প্রধানমন্ত্রী।”

বৈঠকের কার্যপত্রে দেখা গেছে, আগামী ২০২১-২২ অর্থবছরের চলমান প্রকল্পগুলোর মধ্যে

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য এককভাবে সর্বোচ্চ ১৮ হাজার ৪২৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

দ্বিতীয় সর্বোচ্চ ৬ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে মাতারবাড়ি ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল পাওয়ার প্রকল্পে।

শিক্ষা মন্ত্রণালয়ের ‘চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪)’ প্রকল্পে দেওয়া হয়েছে প্রায় ৫ হাজার ৫৪ কোটি টাকা।

ঢাকা ম্যাস র্যারপিড ট্রানজিট ডেভেল্পমেন্ট প্রজেক্ট (এমআরটি-৬) প্রকল্পে ৪ হাজার ৮০০ কোটি টাকা, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ৩ হাজার ৮২৩ কোটি ৫১ লাখ টাকা এবং বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সংযোগ প্রকল্পের জন্য দেওয়া হয়েছে ৩ হাজার ৫৮০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়া পদ্ম বহুমূখী সেতু নির্মাণ প্রকল্পের জন্য ৩ হাজার ৫০০ কোটি টাকা এবং ঢাকা-

আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের জন্য ৩ হাজার ২২৭ কোটি২০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের ‘এক্সপানশন এন্ড স্ট্রেংদেনিং অব পাওয়ার সিস্টেম নেটওয়ার্ক আন্ডার ডিপিডিসি এরিয়া প্রকল্পে দেওয়া হয়েছে ৩ হাজার ৫১ কোটি ১১ লাখ টাকা এবং হযরত শাহজালার আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ (১ম পর্যায়) প্রকল্পের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ২ হাজার ৮২৭ কোটি ৫২ লাখ টাকা।