মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার

দেশে মাথাপিছু আয় ১৬৩ ডলার বেড়ে চলতি অর্থবছরে ২ হাজার ২২৭ ডলার হয়েছে, যা গত অর্থবছর ছিল ২ হাজার ৬৪ ডলার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2021, 01:49 PM
Updated : 17 May 2021, 01:49 PM

সোমবার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মন্ত্রিসভা বৈঠকে এ তথ্য তুলে ধরেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। 

মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণও প্রাথমিক হিসাবে চলতি অর্থবছরে বেড়েছে।

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব সংবাদ সম্মেলনে বলেন, “ব্রিফিংয়ে একটা বিষয় পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন, সেটা আমাদের ডেভেলপমেন্টের সঙ্গে জড়িত। ২০২০-২১ অর্থবছরে আমাদের মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলারে উন্নীত হয়েছে। আগের যে পরিসংখ্যান ছিল সেখানে (মাথাপিছু আয়) ছিল ২ হাজার ৬৪ ডলার। মাথাপিছু আয় ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।”

“ডিজিপি ছিল ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি টাকা, এটা হয়েছে ৩০ লাখ ৮৭ হাজার ৩০০ কোটি টাকা। যদিও স্ট্যাটিসটিকস এখনও ফাইনাল হয়নি। অর্থ বিভাগ থেকে প্রাথমিকভাবে একটা হিসাব দেওয়া হয়েছে।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “ডিজিপিও বেড়েছে, মাথাপিছু আয় ৯ শতাংশ বেড়েছে। মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলারকে টাকায় রূপান্তর করলে হয় এক লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা (প্রতি ডলার ৮৪ দশমিক ৮১ টাকা ধরে)। এটা আমাদের অর্জন।”

সোমবার প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তনের ৪০ বছর উপলক্ষে মন্ত্রিপরিষদ তাকে ধন্যবাদ জানিয়েছে উল্লেখ করে সচিব বলেন, “কেবিনেট থেকে তাকে ধন্যবাদ জানানো হয়েছে তার কার্যক্রমের জন্য। ওনার এই সুন্দর একটি দিনে মাথা পিছু আয় বাড়ার বিষয়টি চমৎকার একটি বিষয় হিসেবে উল্লেখ করেছেন সবাই।”