অর্থবছরের বাকি দু’মাসে নতুন পূর্তকাজ নয়: অর্থমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের পাঁচটি নির্মাণ প্রকল্পের প্রস্তাব ফিরিয়ে দিয়ে অর্থমন্ত্রী আ. হ. ম মুস্তফা কামাল বলেছেন, চলতি অর্থবছরে নতুন করে কোনো পূর্তকাজের অনুমোদন দেওয়া হবে না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2021, 01:09 PM
Updated : 5 May 2021, 01:09 PM

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

অর্থ মন্ত্রণালয় থেকেও এই বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এদিন বৈঠকে মিরপুরের পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা কর্মচারীদের জন্য বহুতল ভবন নির্মাণের পাঁচটি প্রকল্প উপস্থাপন করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদপ্তর। এসব প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৬৯৩ কোটি ৪১ লাখ ২১ হাজার ৯৮৯ টাকা।

অর্থমন্ত্রী জানান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের পাঁচটি প্রস্তাবই বিবেচনায় নেওয়া হয়নি। চলমান মহামারী পরিস্থিতির মধ্যে নতুন কোনো পূর্ত কাজের অনুমোদন দেওয়া হবে না। তবে চলমান কাজ চলবে। কাজের ভেরিয়েশনও করা হবে। বিদেশি অর্থায়নের প্রকল্প চলবে।

এর কারণ তুলে ধরে তিনি বলেন, “এখন বাজার অস্থিতিশীল। আমরা মেটারিয়ালের প্রাইসগুলো এখন ঠিকমতো নির্ণয় করতে পারছি না। তাই আগামী জুন পর্যন্ত নতুন প্রকল্প অনুমোদন দেওয়া হবে না।“

ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং ও ডেলটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসোর্টিয়ামের জয়েন্ট ভেঞ্চারকে একটি, এম জামাল কোম্পানি ও এমএইচ হেলাল কোম্পানির জয়েন্ট ভেঞ্চারকে একটি, এককভাবে কুশলী নির্মাতা লিমিটেডকে একটি, ওয়াহিদ কনস্ট্রাকশনকে একটি এবং বঙ্গ বিল্ডার্সকে একটি ভবন নির্মাণের কাজ দেওয়ার প্রস্তাব করেছিল গণপূর্ত অধিদপ্তর।