হাওরের ৪০% জমির ধান কাটা শেষ: কৃষি মন্ত্রণালয়

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের মধ্যে হাওর অঞ্চলের ৪০ শতাংশ জমির বোরো ধান কাটা শেষে হয়েছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 12:23 PM
Updated : 22 April 2021, 12:23 PM

কৃষি মন্ত্রণালয় বলেছে, হাওর অঞ্চলের সাত জেলায় ২ লাখ ৩১ হাজার ৩৬৫ হেক্টর জমির ধান ইতোমধ্যে কাটা হয়েছে, যা ওই এলাকার মোট আবাদের প্রায় ২৫ শতাংশ। আর শুধু হাওরের ১ লাখ ৮০ হাজার ৭২৯ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে, যা আবাদের প্রায় ৪০ শতাংশ।

বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন প্রকল্পের (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনায় এক ভার্চুয়াল সভায় এ তথ্য জানানো হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব অনুযায়ী, এবছর হাওরভুক্ত সাত জেলা- কিশোরগঞ্জ, নেত্রকোণা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ ও ব্রাক্ষণবাড়িয়ায় বোরো আবাদ হয়েছে ৯ লাখ ৪৬ হাজার ৫৩৪ হেক্টর জমিতে। এর মধ্যে শুধু হাওরে ৪ লাখ ৫১ হাজার ৭৭০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক সভায় বলেন, গতবছর লকডাউনের মধ্যে হাওরের ধান কাটার জন্য যেরকম উদ্যোগ নেওয়া হয়েছিল, এ বছরও সেরকম পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলা থেকে স্বাস্থ্যবিধি মেনে শ্রমিকদেরকে নিয়ে আসা হয়েছে ধান কাটার জন্য।  

“এ মুহূর্তে হাওরে ধান কাটার জন্য শ্রমিকের কোনো সঙ্কট নেই; পর্যাপ্ত শ্রমিক রয়েছে। একই সাথে কম্বাইন্ড হারভেস্টার, রিপারসহ পর্যাপ্ত ধান কাটার যন্ত্র হাওরে বরাদ্দ দেওয়া হয়েছে।”

কৃষিমন্ত্রী বলেন, “এ বছর ধান চালের উৎপাদন বাড়াতে আমরা আপ্রাণ চেষ্টা করেছি। হাইব্রিড ধানের বীজ সহায়তা বাবদ ৭৬ কোটি টাকার প্রণোদনা কৃষকদেরকে দেওয়া হয়েছে।”

তিনি জানান, গত বছরের তুলনায় এ বছর ১ লাখ ২০ হাজার হেক্টর বেশি জমিতে বোরো আবাদ হয়েছে। প্রায় ৩ লাখ হেক্টর বেশি জমিতে হাইব্রিডের আবাদ বেড়েছে। গত বছরের তুলনায় এবছর বোরোতে ৯ থেকে ১০ লাখ টন বেশি উৎপাদন হবে বলে সরকার আশা করছে।  

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর সারা দেশে বোরোতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৮ লাখ ৫ হাজার ২০০ হেক্টর। তার মধ্যে আবাদ হয়েছে ৪৮ লাখ ৮৩ হাজার ৭৬০ হেক্টর জমিতে। এ বছর বোরোতে ২ কোটি ৫ লাখ টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে।