মেট্রোরেল: রুট-৫ নির্মাণে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি

মেট্রোরেল রুট-৫ এর দক্ষিণ অংশের সম্ভাব্যতা সমীক্ষা, বিস্তারিত নকশা ও দরপত্র সহায়তার জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2021, 12:00 PM
Updated : 29 March 2021, 12:00 PM

সোমবার সেতু বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের । এ সময় বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জ-মাহা সুহ অনলাইনে সংযুক্ত ছিলেন।

মন্ত্রী বলেন, গাবতলী থেকে দাশেরকান্দি পর্যন্ত উড়াল ও পাতাল সমন্বয়ে মেট্রোরেল রুট-৫ এর দক্ষিণাংশের সম্ভাব্যতা সমীক্ষা যাচাই, বিস্তারিত নকশা প্রণয়নসহ দরপত্র সহায়তার ফ্রান্সের ইজিআইএস রেলের সঙ্গে এই চুক্তি হয়েছে।

চুক্তির মেয়াদ ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত।

প্রায় ২৮৬ কোটি টাকার চুক্তিপত্রে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এবং পরামর্শক প্রতিষ্ঠান ইজিআইএস রেলের প্রতিনিধি প্যাসকেল লিগনার্স স্বাক্ষর করেন।

মন্ত্রী বলেন, উড়াল ও পাতাল সমন্বয়ে গাবতলী হতে শুরু হয়ে টেকনিক্যাল-কল্যাণপুর-শ্যামলী-আসাদগেট-রাসেল স্কয়ার-কারওয়ান বাজার-হাতিরঝিল পশ্চিম-তেজগাঁও-নিকেতন-আফতাবনগর-দাশেরকান্দি হয়ে বালিরপাড় পর্যন্ত মেট্রোরেল রুট-৫ এর দক্ষিণ অংশটি হবে প্রায় সাড়ে ১৭ কিলোমিটার। যার প্রায় সাড়ে চার কিলোমিটার এলিভেটেড এবং প্রায় ১৩ কিলোমিটার হবে পাতালে। এছাড়া ১৬টি স্টেশনের ১২টিই হবে পাতাল।

রাজধানীর যানজট নিরসনে মেট্রোরেল রুট-৬ নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে উল্লেখ করে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ইতোমধ্যে ডিপোর ভেতরে রেললাইন বসানোর কাজ সম্পন্নের পাশাপাশি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার ভায়াডাক্টের উপর রেললাইন স্থাপনে ট্র্যাক প্লিন্থ কাস্টিংও সম্পন্ন হয়েছে।

ওবায়দুল কাদের জানান, জাপানের কারখানায় রুট-৬ এর জন্য ছয়টি যাত্রীবাহী কোচ সম্বলিত পাঁচটি মেট্রো ট্রেন সেট তৈরি হয়েছে। জাপান থেকে সমুদ্রপথে প্রথম ট্রেন সেট শিগগিরই মংলা বন্দরে পৌঁছবে।

মেট্রোরেল রুট-৬ প্রকল্পের নির্মাণকাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১ দশমিক ৩৩ ভাগ জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “আগামী ২৩ এপ্রিল নাগাদ মেট্রো ট্রেন সেট উত্তরা ডিপোতে পৌঁছবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, প্রকল্প পরিচালক মো. আব্দুল ওহাব অনলাইনে যুক্ত ছিলেন।