শেখ রাসেল ল্যাবের জন্য ৪৮৭ কোটি টাকায় ৮৫,০০০ ল্যাপটপ

ডিজিটাল ল্যাবের জন্য ৪৮৭ কোটি ২১ লাখ ৭ হাজার ৭৯১ টাকায় ৮৫ হাজার ল্যাপটপসহ তথ্য প্রযুক্তি সামগ্রী কিনছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 09:25 AM
Updated : 18 March 2021, 09:25 AM

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, অনুমোদিত ক্রয় প্রস্তাব অনুযায়ী, ৮৫ হাজার ল্যাপটপ ছাড়াও ৫ হাজার ওয়েবক্যামেরা, ৫ হাজার রাউটার এবং ৫ হাজার নেটওয়ার্ক সুইচসহ অন্যান্য তথ্যপ্রযুক্তি সামগ্রী সংগ্রহ, সরবরাহ ও স্থাপন করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অধীনে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ল্যাপটপসহ এসব সরঞ্জাম বিতরণ করা হবে।

এ প্রকল্পের জন্য ব্যয় হবে ৪৮৭ কোটি ২১ লাখ ৭ হাজার ৭৯১ টাকা ব্যয় হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাহিদা আক্তার সংবাদ সম্মেলনে জানান।

তিনি বলেন, সরকারি ক্রয় বিধিমালা মেনে ক্রয় চুক্তিতে টেলিফোন শিল্প সংস্থাসহ কয়েকটি প্রতিষ্ঠান আছে। সর্বনিম্ন দর যাচাই করে সরবরাহের নির্দেশনা দেওয়া হয়েছে।

সভায় গণপূর্ত অধিদপ্তরের ‘অফিসার্স ক্লাব, ঢাকা এর ক্যাম্পাসে বহুতল ভবন নির্মাণ’ প্রকল্পের দুটি প্যাকেজের পূর্ত কাজের জন্য পদ্মা অ্যাসোসিয়েট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স কাছ থেকে ১৬৪ কোটি ১৪ লাখ ১৯ হাজার ৮৪৮ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়।

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রাডার সিস্টেমসহ অন্যান্য যন্ত্রপাতি সরকারি অর্থায়নের পরিবর্তে সংস্থার নিজস্ব অর্থায়নে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়।