স্থানীয় সরকার বিভাগ পেল সর্বোচ্চ বরাদ্দ

চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ থেকে ৭ হাজার ৫০২ কোটি টাকা কাটছাঁট করে ১ লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2021, 02:10 PM
Updated : 2 March 2021, 02:10 PM

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় চলতি অর্থবছরের জন্য এই সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা বিভাগের সচিব মো. জয়নুল বারী।

প্রধানমন্ত্রী ও এনইসির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনের সাথে যুক্ত হয়ে ভিডিও কানফারেন্সের মাধ্যমে শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষ ও সচিবালয়স্থ মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় এ অনুমোদন দেয়া হয়।

চলতি অর্থবছরের জন্য ২ লাখ ৫ হাজার ১৪৪ কোটি টাকা এডিপি অনুমোদন দেওয়া হয়েছিল, যাতে অভ্যন্তরীণ উৎস থেকে যোগানের বরাদ্দ ছিল ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি এবং বৈদেশিক উৎস হতে ৭০ হাজার ৫০২ কোটি টাকা।

মঙ্গলবার তা সংশোধন করে ১ লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকায় নামিয়ে আনা হয়। এতে আভ্যন্তরীন উৎস থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা এবং বৈদেশিক উৎস হতে ৬৩ হাজার কোটি টাকা অর্থায়ন করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

সর্বোচ্চ বরাদ্দ পাওয়া দশ মন্ত্রণালয় ও বিভাগ-

সংশোধিত এডিপি সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে স্থানীয় সরকার বিভাগকে। এই বিভাগের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ৩৪ হাজার ১৭০ কোটি টাকা ১৭ দশমিক ৪১ শতাংশ।

দ্বিতীয়  সর্বোচ্চ ২৫ হাজার ৭৬১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগকে। এ বরাদ্দ সংশোধিত এডিপির প্রায় ১৩ দশমিক ১২ শতাংশ।

তৃতীয় সর্বোচ্চ প্রায় ২১ হাজার ৯৩৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বিদ্যুৎ বিভাগকে। এ বরাদ্দ মোট সংশোধিত এডিপির ১১ দশমিক ১৭ শতাংশ।

এছাড়া রেলপথ মন্ত্রণালয়কে বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ১১ হাজার ৯৮৮ কোটি টাকা বা মোট বরাদ্দের ৬ দমমিক ১১ শতাংশ।

স্বাস্থ্য সেবা বিভাগকে দেওয়া প্রায় ১১ হাজার ৯৭৯ কোটি টাকা বা ৬ দমমিক ১০ শতাংশ বরাদ্দ।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে প্রায় ১০ হাজার ৯০৪ কোটি টাকা বা ৫ দশমিক ৫৫ শতাংশ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে প্রায় ১০ হাজার ৬৮৬ কোটি টাকা বা ৫ দশমিক ৪৪ শতাংশ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে দেওয়া হয়েছে প্রায় ৯ হাজার ৬৮৫ কোটি টাকা বা মোট বরাদ্দের ৪ দশমিক ৯৩ শতাংশ।

পানি সম্পদ মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে প্রায় ৭ হাজার ৩৬৫ কোটি টাকা বা ৩ দমমিক ৭৫ শতাংশ।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে প্রায় ৫ হাজার ৮০৯ কোটি টাকা বা মোট বরাদ্দের ২ দশমিক ৯৬ শতাংশ।