মহামারীর মধ্যেও রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি

চলতি ২০২০-২১ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে রাজস্ব আহরণে ৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বলে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2021, 05:41 PM
Updated : 25 Jan 2021, 05:41 PM

সোমবার সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, “চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে মোট ১ লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকার রাজস্ব আহরণ হয়েছে। এই আহরণ গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ হাজার ৩৪৬ কোটি টাকা বেশি, অর্থাৎ গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৪ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।”

তিনি বলেন, চলতি অর্থবছরে প্রায় ৩ লাখ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে। সেখানে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে ১ লাখ ৪১ হাজার ২২০ কোটি টাকা আদায়ের লক্ষ্য ছিল।

সে হিসাবে অর্থবছরের প্রথম ছয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হাজার ৭৮৬ কোটি টাকা রাজস্ব আদায় পিছিয়ে রয়েছে সরকার।

এনবিআর চেয়ারম্যান বলেন, “গত অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত দেশে করোনাভাইরাস মহামারী শুরু হয়নি। তখন স্বাভাবিক ব্যবসায়িক কার্যক্রম অব্যাহত ছিল। অথচ চলতি অর্থবছর শুরু হয়েছে মহামারী নিয়ে। তারপরও প্রথম ছয় মাসের রাজস্ব আদায়ে গত অর্থবছরের তুলনায় ৪ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধিকে আমরা ইতিবাচকভাবে দেখছি।”

সামনে রাজস্ব আদায় আরও বাড়ার আশা প্রকাশ করে তিনি বলেন, “দেশে এখন ভ্যাকসিন এসেছে। মানুষ ভ্যাকসিন নেবে, মানুষের মধ্যে মহামারী ভীতি দূর হবে। এরপর স্বাভাবিকভাবে মানুষ ব্যবসা-বাণিজ্য করতে পারলে এই রাজস্ব আদায় আরও বাড়বে বলে আমি আশাবাদী।”

সংবাদ সম্মেলনে বলা হয়, মঙ্গলবার বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করবে এনবিআর। তবে কোভিড-১৯ মহামারী বিবেচনায় নিয়ে সীমিত পরিসরে প্রচারের মাধ্যমে এবার দিবসটি পালন করা হবে।

এনবিআর চেয়ারম্যান জানান, কাস্টমস খাতে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ৩৩ হাজার ৬৪৩ কোটি ১২ লাখ টাকার রাজস্ব আহরণ হয়েছে। এই আহরণ গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৬ দশমিক ৭৭ শতাংশ বেশি। গত পুরো অর্থবছরে রাজস্ব আহরণ হয়েছিল ৬০ হাজার ৫৫২ কোটি ২৩ লাখ টাকা।

মঙ্গলবার আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে এনবিআর সম্মেলন কক্ষে সেমিনার, টেলিভিশনে আলোচনা সভা এবং দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে বলে জানান তিনি।