উৎপাদিত পণ্যে বৈচিত্র্য আনার আহ্বান শিল্পমন্ত্রীর

ক্ষুদ্র, মাঝারি ও প্রান্তিক উদ্যোক্তাদের তাদের পণ্যে বৈচিত্র্য আনার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 01:32 PM
Updated : 24 Jan 2021, 05:56 PM

বুধবার ঢাকার মতিঝিলের বিসিক ভবনে উদ্যোক্তাদের ডিজিটাল প্লাটফর্ম ‘এসএমই শপ বাংলাদেশ’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

বাংলাদেশ এসএমই ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে।

শিল্পমন্ত্রী বলেন, করোনাভাইরাস মহামারীর মধ্যে বড় শিল্প কারখানা বন্ধ থাকলেও অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি ও প্রান্তিক উদ্যোক্তাদের উদ্যোগ থেমে থাকেনি বলে দেশের অর্থনীতি সচল রয়েছে।

“ই-কমার্সের এই যুগে শিল্পখাতে বিপ্লব আনতে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিত্য প্রয়োজনীয় পণ্যের পাশাপাশি পণ্যের বৈচিত্র্য এনে তা ডিজিটাল প্লাটফর্মে অংশগ্রহণের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দিতে হবে।”

হুমায়ূন বলেন, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি এবং প্রান্তিক উদ্যোক্তাদের প্রণোদনা প্যাকেজ থেকে অর্থ পাওয়া নির্বিঘ্ন করতে ব্যবস্থা নিয়েছে সরকার।

“কোভিড-১৯ এর মাঝেও ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিজেদের প্রচেষ্টায় এবং সরকারের গৃহীত পদক্ষেপে অর্থনীতিতে প্রাণ সঞ্চার হয়েছে।”

বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান বলেন, “অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোন্নয়নে সরকার আমাদের যে ভিশন দিয়েছে, তা অর্জনে বিসিক এবং এসএমই উদ্যোক্তা ও ফোরামকে একত্রে কাজ করতে হবে। বিসিকের অন্যতম দায়িত্ব হচ্ছে বাংলাদেশ এসএমই ফোরামের উদ্যোক্তাদের সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করা।”

অনুষ্ঠান শেষে শিল্পমন্ত্রী ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ই-কমার্স মার্কেট প্লেস ‘এসএমই শপ বাংলাদেশ’ উদ্বোধন করেন। এরপর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ এসএমই ফোরাম আয়োজিত পণ্য মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।