ভূমির শ্রেণি বিভাজনে পরামর্শক নিয়োগ দিচ্ছে ভূমি মন্ত্রণালয়

দেশের পুরো জমিকে অবস্থান ও গুণাগুনের ভিত্তিতে কৃষি, আবাসন, বাণিজ্য পর্যটন এবং শিল্প প্লট হিসেবে শ্রেণি বিভাজনে ‘মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং’ প্রকল্পের অধীনে স্থানীয় ব্যক্তিভিত্তিক পরামর্শক নিয়োগ দিচ্ছে ভূমি মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2021, 02:52 PM
Updated : 13 Jan 2021, 02:52 PM

ভূমি মন্ত্রণালয় বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রকল্প মেয়াদকালীন চুক্তিভিত্তিক নিয়োগের জন্য যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করে ১২ জানুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে নির্ধারিত ছকে ভূমি মন্ত্রণালয়ের সচিবের কাছে আবেদন করতে হবে। বিস্তারিত নিয়োগ বিজ্ঞপ্তি, নিয়োগের শর্তাবলি ও আবেদন পত্রের ছক ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের নোটিশ বোর্ডে (www.minland.gov.bd) পাওয়া যাবে।

কৃষি জমি সুরক্ষায় প্রায় ৩৩৭ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ‘মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প' অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গত বছর সেপ্টেম্বর অনুমোদিত হয়।

এই প্রকল্পের মাধ্যমে ভূমির গুণাগুণ অনুযায়ী ভূমিকে প্লটওয়ারী কৃষি, আবাসন, বাণিজ্যিক, পর্যটন ও শিল্প উন্নয়ন ইত্যাদি শ্রেণিতে বিভক্ত করে মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ ও ভূমি ব্যবহার পরিকল্পনা প্রণয়ন করা হবে। একই সঙ্গে মাঠ পর্যায়ে সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনার জন্য সারাদেশে মৌজা ও প্লটভিত্তিক ডাটা বেইজ প্রণয়ন করা হবে।

ভূমি মন্ত্রণালয় জানায়, দেশে কৃষি জমির পরিমাণ মোট জমির ৮৪ শতাংশ। তবে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে নতুন আবাসন, রাস্তাঘাট, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের জন্য কৃষি জমি ব্যবহারের ফলে কৃষি জমির পরিমাণ হ্রাস পাচ্ছে।

দেশের অপ্রতুল ভূমি সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করাই প্রকল্পটির মূল লক্ষ্য।