দুই হাজার কোটি টাকায় মোংলায় হবে বায়ু বিদ্যুৎকেন্দ্র

বেসরকারিখাতে বাগেরহাটের মোংলায় ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্রয়প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2020, 11:12 AM
Updated : 9 Dec 2020, 11:12 AM

আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় এ ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের বাইরে থাকায় আইনমন্ত্রী সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, বেসরকারিখাতে বাগেরহাটে মংলায় ৫৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্রয়প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

“সুপারিশকৃত দরদাতারা হচ্ছে চায়নার কনসোর্টিয়াম অব ইনভেশন এনার্জি এবং বাংলাদেশের এসকিউ ট্রেডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইনভিশন অফ রিনিউয়েবল এনার্জি লিমিটেড। দুই হাজার ৩৫ কোটি ১২ লাখ টাকায় এ বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে।

অতিরিক্ত সচিব জানান, ২০ বছরের চুক্তিতে ১০ টাকা ৫৬ পয়সা কিলোওয়াট পার আওয়ার মূল্যে এ বিদ্যুৎ সরবরাহ করা হবে।

সভায় নারায়ণগঞ্জ লিংক সড়ক (সাইনবোর্ড-চাষাড়া) ছয় লেনে উন্নীতকরণ শীর্ষক একটি প্রকল্পের প্যাকেজের কাজের ক্রয়প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়।

৩৬৪ কোটি ২৫ লাখ ৬৫ হাজার ৯০৭ টাকায় ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, তাহের ব্রাদার্স লিমিটেড এবং হাসান টেকনো ব্রাদার্স লিমিটেড এক কাজ পেয়েছে। এখানে লিড পার্টনার হিসেবে থাকছে তাদের ব্রাদার্স লিমিটেড।

আবু সালেহ জানান, বিআইডব্লিউটিএ বাস্তবায়নাধীন ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ড্রেজ ম্যাটেরিয়াল কেরিং বার্জসহ একটি পন্টুন মাউন্টেড গ্রাব ড্রেজার সংগ্রহের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয় সভায়।

২৭৩ কোটি ৭৫ হাজার ৭৯২ টাকায় নেদারল্যান্ডসের প্রতিষ্ঠান পিএলএম এ কাজ পেয়েছে।

অতিরিক্ত সচিব জানান, সভায় বিআইডব্লিউটিএ বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌপরিবহন প্রকল্প-১’ এর (চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ) আওতায় মাল্টিপারপাস ইনসেপ্ট অন ভেসেল ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। জেএফএমসি ডকইয়ার্ড লিমিটেড, আনন্দ শিপইয়ার্ক ও স্লিভওয়ে লিমিটেড ১০৭ কোটি ৭৭ লাখ টাকায় এ সরবরাহ করবে।

সভায় মোংলা বন্দর কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন ‘মোংলা বন্দর চ্যানেলের ইনার বারে ড্রেজিং’ শীর্ষক প্রকল্পের আওতায় ড্রেজিং ও আনুষঙ্গিক কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়। ৭২৬ কোটি ১০ লাখ ১৯ হাজার টাকায় এ কাজ করা হবে।

আবু সালেহ জানান, সভায় খাদ্য অধিদপ্তরের বাস্তবায়নাধীন একটি প্রকল্পের আওতায় আধুনিক স্টিল সাইলো নির্মাণ কাজের সুপারভিশন পরামর্শক প্রতিষ্ঠান গ্রিকো ফ্রান্সের সাথে বিদ্যমান চুক্তি সংশোধনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ২২ কোটি ৫৩ লাখ টাকা যুক্ত হয়ে এ কাজের মূল্য দাঁড়িয়েছে ৪৪ কোটি ৯ লাখ টাকা ।