রোহিঙ্গাদের সহায়তায় আরো ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়ে থাকা মিয়ানমারের রোহিঙ্গাদের জীবনমানের উন্নয়ন এবং দুর্যোগ-প্রতিরোধী অবকাঠামো নির্মাণে আরো ১০ কোটি ডলার অনুদান দিচ্ছে বিশ্ব ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2020, 02:41 PM
Updated : 19 Nov 2020, 02:41 PM

ইমার্জেন্সি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রকল্পের আওতায় এ অনুদান দিতে বৃহস্পতিবার সরকারের সঙ্গে একটি চুক্তি সই করেছে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ব ব্যাংক জানিয়েছে, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প ও স্থানীয় জনগণের জন্য জ্বালানি, পানি ও পয়ঃনিষ্কাশন এবং দুর্যোগ-প্রতিরোধী অবকাঠামো নির্মাণে খরচ হবে এ অর্থ।

বাংলাদেশ ও ভুটানে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেমবনকে উদ্ধৃত করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সঙ্কটের শুরু থেকে রোহিঙ্গা ও স্থানীয় জনগণের প্রয়োজন মেটাতে বাংলাদেশকে সহায়তা করে আসছে বিশ্ব ব্যাংক।

“আমরা স্বীকার করি, রোহিঙ্গাদের ঢলের পর কক্সবাজারের অবকাঠামো এবং মৌলিক চাহিদার ওপর ভয়াবহ চাপ সৃষ্টিকরেছে। নতুন অর্থায়ন এ চাপ কমাতে এবং স্থানীয়দের পাশাপাশি রোহিঙ্গাদের প্রয়োজন মেটাতে ভূমিকা রাখবে।”

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব সাহাবুদ্দীন পাটওয়ারী এবং বিশ্ব ব্যাংকের পক্ষে মার্সি টেমবন চুক্তিতে সই করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন এ অনুদান মিলিয়ে ইমার্জেন্সি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রকল্পের আওতায় এ পর্যন্ত মোট ২৬ কোটি ৫০ লাখ ডলার দিয়েছে বিশ্ব ব্যাংক।