অনলাইনে আয়কর বিবরণী জমা ফের শুরু

কর আদায় ব্যবস্থা আরও সহজ করতে ফের শুরু হয়েছে অনলাইনে আয়কর বিবরণী বা রিটার্ন জমা কার্যক্রম। প্রাথমিকভাবে রাজধানীর কর অঞ্চল-৬ এ শুরু হয়েছে কার্যক্রম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2020, 09:43 AM
Updated : 15 Nov 2020, 11:13 AM

তবে আগামী বছরের মধ্যে দেশের সব কর অঞ্চলে এই সুবিধা চালু হবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

https://taxeszone6.gov.bd/ সাইটে গিয়ে অনলাইনে রিটার্ন জমা দেওয়া যাবে।

এর আগে তিনবছর অনলাইনে রিটার্ন জমা দিতে পেরেছেন করদাতারা। ভিয়েতনামের এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশনের একটি সফটওয়্যারে অনলাইনে করবিবরণী দেওয়া যাচ্ছিল। ওই কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় জুনে সেই সুবিধাটি বন্ধ হয়ে যায়।

নতুন করে অনলাইনে রিটার্ন জমা কার্যক্রমের উদ্বোধন করে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, “আমার কাছে মনে হয়, টিআইএনধারীদের কাছে টাকা দেওয়াটা কষ্টের বিষয় নয়। কিন্তু জমা দেওয়া সমস্যা। এই সমস্যাটা দূর করতে আমরা সরাসরি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ দিতে একটি সফটওয়্যার তৈরি করেছি।

“এই সফটওয়্যারের মাধ্যমে এখন থেকে ঢাকা কর অঞ্চল-৬ এর টিআইএনধারী করদাতারা সরাসরি অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন।”

এই কর অঞ্চলে এক লাখ ৩৫ হাজার করদাতা রয়েছেন। করোনাভাইরাস মহামারীর সময়ে ঘরে বসে রির্টান জমা দিতে বড় ভূমিকা রাখবে এই কার্যক্রম।

তবে এটি বিশাল অর্জন নয় জানিয়ে আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, “অনলাইনে রিটার্ন সাবমিশনের প্ল্যাটফর্মে প্রবেশ করলাম। আমরা এটাকেই ডেভলপ করব। এটার উপর ভিত্তি করে ঢাকার অন্যান্য কর অঞ্চলগুলোতেও অনলাইনে রিটার্ন দাখিল কার্যক্রম হাতে নেব।

“বছরের শুরুর দিকেই যদি এই কার্যক্রম শুরু করা যেত তাহলে এবছরের মধ্যে অন্যান্য কর অঞ্চলগুলোকে অনলাইনের আওতায় নিয়ে আসা যেত। ইনশাআল্লাহ আগামী বছর থেকে দেশের সবগুলো কর অঞ্চলের করদাতারা অনলাইন সেবা পাবেন।”

অনলাইনে রিটার্নের চালান জমা হওয়ার সাথে সাথে গ্রাহকপ্রাপ্তি স্বীকারপত্র পাবেন বলে জানান তিনি।

কর অঞ্চল-৬ এর কর কমিশনার মোহাম্মদ জাহিদ হাছানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এনিবআর সদস্য হাফিজ আল মোরশেদ বলেন, “অনলাইনে রিটার্ন দাখিল কার্যক্রম শুরু করতে পারাটা অনেক গুরুত্বপূর্ণ। এই কার্যক্রম রাজস্ব আহরণ ও গ্রাহকদের সেবা প্রদানে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এই কার্যক্রম দেশের সকল কর অঞ্চলে দ্রুত ছড়িয়ে দিতে হবে।

তবে ভূলভ্রান্তি দূর করার জন্য সবসময় সতর্ক থাকার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এজন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা রাখতে হবে।