ইডিএফ ঋণের সুদহার কমল

এখন থেকে রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ১ দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ পাবেন রপ্তানিকারকরা।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2020, 05:37 PM
Updated : 28 Oct 2020, 05:55 PM

বুধবার সার্কুলার জারি করে এই তহবিল থেকে ঋণের সুদহার কমানোর সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তাতে বলা হয়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসের কারণে রপ্তানিকারকদের ক্ষতি পুষিয়ে দিতে বাংলাদেশ ব্যাংকের ইডিএফের সুদ ২ শতাংশ থেকে দশমিক ২৫ শতাংশ পয়েন্ট কমিয়ে ১ দশমিক ৭৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে জারি করা সার্কুলারে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারীর মধ্যে ক্ষতিগ্রস্ত রপ্তানিকারকদের বিশ্ববাজারে প্রতিযোগিতায় সক্ষমতা বাড়াতে এ সুবিধা দেওয়া হয়েছে।

২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত এ সুবিধা পাওয়া যাবে।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে রপ্তানি উন্নয়ন তহবিল থেকে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ দেবে। বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ১ দশমিক ৭৫ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন রপ্তানিকারকরা।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর ৭ এপ্রিল রপ্তানি উন্নয়ন তহবিলের পরিমাণ সাড়ে তিন বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৫ বিলিয়ন ডলার করা হয়।

সেসঙ্গে রপ্তানিকারকদের জন্যেএই তহবিল থেকে ঋণের সুদের হার কমিয়ে ২ শতাংশে বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক।

তার আগে ইডিএফ থেকে কোনো রপ্তানিকারক ঋণ নিলে লাইবর (লন্ডন ইন্টারব্যাংক অপার রেট) এর সঙ্গে ১ দশমিক ৫ শতাংশ যোগ করে সুদের হার নির্ধারণ করা হত। সেক্ষেত্রে লাইবর রেট প্রতিদিনই উঠানামা করায় সুদের হার ৩ থেকে ৪ শতাংশের মতো পড়ে যেতো।

স্বাধীনতার পর বিশ্ব ব্যাংকের সহায়তায় মাত্র ১৫ মিলিয়ন ডলার নিয়ে ইডিএফ গঠন করেছিল বাংলাদেশ ব্যাংক। দেশের রপ্তানি আয় বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে সেই তহবিল এখন ৫ ডলার হয়েছে।