ইন্টারনেট না থাকলে ব্যাংক লেনদেন হবে না

ইন্টারনেট সংযোগ বন্ধ থাকলে সারা দেশে সব ধরনের ব্যাংকিং লেনদেন বন্ধ থাকবে। মোবাইল ব্যাংকিংয়েও কোনো ধরনের লেনদেন হবে না। এটিএম বুথ থেকেও কেউ টাকা তুলতে পারবেন না।

আবদুর রহিম হারমাছি প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2020, 12:42 PM
Updated : 17 Oct 2020, 12:42 PM

সব মিলিয়ে ব্যাংকিং খাতে বড় ধরনের বিপর্যয় দেখা দেবে বলে জানিয়েছেন ব্যাংকার ও মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের (এমএফএস) কর্মকর্তারা।

তারা বলেছেন, বাংলাদেশ ব্যাংকসহ দেশের সব ব্যাংকের লেনদেন হয় এখন ইন্টারনেটের মাধ্যমে। এই সেবাই যদি বন্ধ থাকে তাহলে দেশের অর্থনীতিই অচল হয়ে পড়বে।

শনিবার রাতের মধ্যেই আলাপ-আলোচনার মাধ্যমে এ বিষয়ের একটা সম্মানজনক সমাধান হবে বলে আশা করছেন তারা।

বিকল্প ব্যবস্থা না করে রাজধানীর দুই সিটি করপোরেশন থেকে ঝুলন্ত তার অপসারণের কাজ বন্ধ না করলে রোববার থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত সারা দেশে ইন্টারনেট ও কেবল টিভি সেবা বন্ধের ঘোষণা দিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ও কেবল অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)।

শনিবার সন্ধ্যা পর্যন্ত দুই সিটি করপোরেশন বা সরকারের সঙ্গে এই দুই সংগঠনের নেতাদের কোনো আলোচনা হয়নি। তারা তাদের পূর্বঘোষিত কর্মসূচিতে অটল রয়েছে।

ইন্টারনেট সংযোগ বন্ধ থাকলে ব্যাংকিং খাতে কী ধরনের প্রভাব পড়বে জানতে চাইলে ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ইন্টারনেট সংযোগ বন্ধ থাকলে সারা দেশে সব ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ হয়ে যাবে। গ্রাহকরা যেমন কোনো ব্যাংকের কোনো শাখায় গিয়ে টাকা তুলতে পারবেন না, তেমনি এটিএম বুথে গিয়েও টাকা উঠাতে পারবেন না। এলসি খোলাসহ সব ধরনের বিদেশি লেনদেনও বন্ধ থাকবে। মোট কথা গোটা বাংকিং খাত অচল হয়ে যাবে। আমাদের অনেক ক্ষতি হবে।

“সেই সঙ্গে গ্রাহকরা তাদের প্রয়োজনীয় লেনদেন করতে না পেরে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবেন।”

আলী রেজা ইফতেখার বলেন, “শুনতে পারছি, আইএসপিএবি ও কোয়াব নেতাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের একটি মিটিং হবে। আশা করছি, সেই মিটিংয়ে একটা সম্মানজনক সমাধান হবে। এমন বিপর্যয়ের মুখে আমাদের পড়তে হবে না।”

একই কথা বলেছেন এবিবির সাবেক চেয়ারম্যান মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সরকারের প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ব্যাংকগুলো নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কঠিন এই পরিস্থিতিতে ইন্টারনেট সংযোগ বন্ধ থাকার কারণে ব্যাংকিং লেনদেন বন্ধ থাকলে গোটা ব্যাংকিং খাতে তথা দেশের অর্থনীতিতে বিপর্যয় দেখা দেবে।”

বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে দেশের অর্থনীতির স্বার্থে দুই পক্ষকেই একটা ভালো সমাধানের পথ খুঁজে বের করার অনুরোধ জানিয়েছেন তিনি।

দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের কমিউনিকেশনস বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইন্টারনেট সংযোগ বন্ধ থাকলে বিকাশের সব ধরনের লেনদেনও বন্ধ থাকবে। তখন আর কেউ কারও কাছে টাকা পাঠাতেও (ক্যাশ ইন) পারবেন না; টাকা তুলতেও (ক্যাশ আউট) পারবেন না।

“কেননা ইন্টারনেট সংযোগ বন্ধ থাকলে আমাদের যে মেইন সার্ভার সেটিও বন্ধ রাখতে হবে। সে কারণে কোনো লেনদেনের সুযোগ থাকবে না।”

শনিবার রাতের মধ্যেই এ বিষয়ে একটা সমাধান হবে বলে আশায় আছেন ডালিম।