১৬০ কোটি টাকায় সরকারি কর্মকর্তাদের জন্য ৭৬টি ফ্ল্যাট হচ্ছে

সরকারি কর্মকর্তাদের জন্য ১৬০ কোটি ২৯ লাখ ৫৯ হাজার ৮৫২ টাকা ব্যয়ে এক হাজার ৮০০ বর্গফুটের ৭৬টি ফ্ল্যাট নির্মাণে সায় দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2020, 01:12 PM
Updated : 30 Sept 2020, 01:12 PM

বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় অনুমোদনের জন্য চারটি প্রস্তাব উত্থাপন করা হয়। অনুমোদিত চারটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩৩৯ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৩৫১ টাকা।

মোট অর্থায়নের মধ্যে সরকারি কোষাগার থেকে ব্যয় হবে ১৬০ কোটি ২৯ লাখ ৫৯ হাজার ৮৫২ টাকা এবং এডিবি ও দেশীয় ব্যাংক হতে ঋণ নেওয়া ১৭৮ কোটি ৯৮ লাখ ৯৬ হাজার ৪৯৯ টাকা।

অর্থমন্ত্রী বলেন, “গণপূর্ত অধিদপ্তরের আওতায় ঢাকা আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে (জোন-এ) সরকারি কর্মকর্তাদের জন্য এক হাজার ৮০০ বর্গফুটের ৭৬টি ফ্ল্যাট নির্মাণসহ আনুষঙ্গিক পূর্ত কাজের জন্য সর্বোচ্চ স্কোর অর্জনকারী প্রতিষ্ঠান নুরানী কনস্ট্রাকশন লিমিটেডকে ১৬০ কোটি ২৯ লাখ ৫৯ হাজার ৮৫২ টাকায় অনুমোদন দেওয়া হয়েছে।”

এছাড়া বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) কাফকো থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৬৪ কোটি ৭৩ লাখ ১৯ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়।

সভায় বিসিআইসিকে সৌদি আরবের বেসিক ইন্ডাস্ট্রি কর্পোরেশন থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৬ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ৯৩৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বিসিআইসিকে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোবের থেকে ২৫ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৭ কোটি ২৮ লাখ ৮১ হাজার ৫৬২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়।

অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সড়ক ও জনপথ অধিদপ্তরের ‘ইমপ্রুভমেন্ট ঢাকা জয়দেবপুর ময়মনসিংহ রোড ইন টু এক্সপ্রেসওয়ে উইথ সার্ভিস লেইন বোথ সাইড’ প্রকল্প জিটুজির ভিত্তিতে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান কেরিয়া ওভারসিস অ্যান্ড ডেভলেপমেন্ট করপোরেশেনের মাধ্যমে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় বাস্তবায়নের অনুমোদন দেওয়া হয়েছে।