টাকা তো মাফ করে দিইনি: অর্থমন্ত্রী

ঋণ খেলাপিদের আরেক দফা সুবিধা দেওয়ার ক্ষেত্রে মহামারীকালে ব্যবসায়ীদের সাহায্য করাকে উদ্দেশ্য দেখিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2020, 12:12 PM
Updated : 30 Sept 2020, 12:12 PM

এনিয়ে সমালোচনার জবাবে তিনি বলেছেন, এক্ষেত্রে কারও ঋণ তো মাফ করা হয়নি, কিস্তি পরিশোধের সময় বাড়ানো হয়েছে মাত্র।

করোনাভাইরাস মহামারীর কারণে জানুয়ারি থেকে জুন পর্যন্ত ঋণ শ্রেণিকরণে স্থগিতাদেশ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। মহামারীর প্রকোপ দীর্ঘায়িত হওয়ায় তা আরও তিন মাস বাড়ানো হয়েছে।

বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলেনে অর্থমন্ত্রী এলে তাকে এনিয়ে প্রশ্ন করা হয়।

তিনি বলেন, “এটা করোনার জন্যই বাড়ানো হয়েছে। টাকা তো মাফ করে দিইনি। টাকা আমরা পাব। কিন্তু সময় বাড়িয়ে দিয়েছি।”

ঋণ খেলাপিদের তৃতীয় দফা সময় দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করছেন অনেকে।

তবে সিদ্ধান্তের পক্ষে যুক্তি দেখিয়ে অর্থমন্ত্রী বলেন, “সময় না বাড়িয়ে এ সময় যদি আমরা বাধা সৃষ্টি করি, তাহলে এক্সপোর্ট অর্ডারগুলো বাস্তবায়ন করা যাবে না। আমরা আমদানি করছি এখনও এলসিগুলোর নিষ্পত্তি করতে পারব না।

“যেই মুহূর্তে লোনটি ক্লাসিফাইড হয়ে যাবে, সেই মুহূর্তে তাদের স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত হবে। এই মুহূর্তে আমরা মনে হয় এটা করা ঠিক হবে না।”

সরকারি ও বেসরকারি ব্যাংকগুলো বলছে, এ সিদ্ধান্তের ফলে তাদের আয়ের উপরে প্রভাব পড়ছে।

এনিয়ে মুস্তফা কামাল বলেন, “বিষয়টি শুধু আয় নয়, অনেকগুলো বিষয় বিবেচনা করে করা হয়েছে। এখন কোনো না কোনোভাবে কিছু হলে কেউ না কেউ ক্ষতিগ্রস্থ হবে। কিন্তু আমরা এখন বৃহত্তর স্বার্থে ব্যবসায়ীদের পক্ষে আছি। আমি মনে করি ব্যবসায়ীরা যদি ভালো থাকে ব্যাংকগুলোও ভালো থাকবে।”

অর্থমন্ত্রী বলেন, “গত বছর প্রত্যেকটি ব্যাংকই ভালো করেছে, তাদেরকে ধন্যবাদ। প্রত্যেকের ব্যালেন্স সিট অনেক ভালো। খেলাপি ঋণের পরিমাণও কমের দিকে। আমি মনে করি যে, এটাই সময় তাদের ক্লায়েন্টদের সাহায্য করার জন্য।

“ক্লায়েন্ট কোনোভাবে উপকৃত হলে দিনের শেষে লাভবান হবে ব্যাংকগুলো। বাংলাদেশ ব্যাংক তো ক্লাসিফাইড করে তাদের কোনো কষ্ট দিচ্ছে না। সুতরাং তাদের ব্যবসায় প্রভাব পড়ার কোনো কারণ নেই।”