ডিএনডি প্রকল্পের ব্যয় বাড়ল ৭৪১ কোটি টাকা

ঢাকা, নারায়ণগঞ্জ ও ডেমরা (ডিএনডি) এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন দ্বিতীয় পর্যায় প্রকল্পের ব্যয় ৭৪১ কোটি টাকা বাড়ানোর প্রস্তাবে সায় দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2020, 11:40 AM
Updated : 1 Sept 2020, 11:41 AM

সেই সঙ্গে এ প্রকল্পের মেয়াদ দুই বছর মেয়াদ বাড়িয়ে ২০২৩ সালের জুনে শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন।

২০১৬ সালে প্রথম দফা অনুমোদনের সময় এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৫৫৮ কোটি টাকা। সংশোধনের ফলে ব্যয়ের পরিমাণ বেড়ে হল প্রায় এক হাজার ৩০০ কোটি টাকা।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ভার্চুয়াল বৈঠকে প্রকল্পটি সংশোনের প্রস্তাব অনুমোদন করা হয়।

পরে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, ধারণাগত নকশার পরিবর্তে মাঠ পর্যায়ে জরিপের ভিত্তিতে ভৌত কাজের বিস্তারিত কার্মোপযোগী নকশা প্রণয়নের ফলে ডিএনডি দ্বিতীয় পর্যায় প্রকল্পের ব্যয় বৃদ্ধি পেয়েছে।

অস্থায়ী ক্যাম্পের আবাসন ও অফিস নির্মাণ, নিষ্কাশন, খালের বর্জ্য অপসারণ, খালের সীমানা পিলার নির্মাণ এবং উচ্ছেদ ও পুনর্বাসনের মত নতুন কিছু ভৌত কাজ যোগ হওয়ার কারণেও ব্যয় বেড়েছে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, “প্রায় ২০ লাখ মানুষের জলাবদ্ধতার দুভোর্গ লাঘব এবং দীর্ঘ মেয়াদী সুফল নিশ্চিত করতে এ প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। এছাড়া জনগণের স্বাভাবিক জীবনমান নিশ্চিত করে আর্থ সামাজিক ও পরিবেশের মানোন্নয়নের পাশপাশি প্রকল্প এলাকায় যোগাযোগ ব্যবস্থার উন্নয়নও এ প্রকল্পের একটি উদ্দেশ্য।

প্রকল্প প্রস্তাবে বলা হয়, ডিএনডি এলাকায় প্রায় ১৮৮ কিলোমিটার খালের সীমনা পিলার স্থাপন করার পাশাপাশি প্রায় ৯৪ কিলোমিটার খাল নিষ্কাশন ও বর্জ্য অপসারণ করা হবে এ প্রকল্পের মাধ্যমে।

এছাড়া ৪৪ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হবে। পুনঃখননের মাটি দিয়ে ৯৪ কিলোমিটার খালের তীর উন্নয়ন করা হবে। অতিরিক্ত সংযোগ খাল পুণঃখনন করা হবে ৩২ হাজার ৫০০ ঘন মিটার, প্রায় ৯৪ কিলোমিটার নিষ্কাশন খাল পুণঃখনন এবং ৫২টি সেতু ও কালভার্ট মেরামত করা হবে।

মন্ত্রী বলেন, ডিএনডি দ্বিতীয় পর্যায়সহ মোট ৬ হাজার ৬২৮ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ের ছয়টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করা হয়েছে মঙ্গলবারের একনেক বৈঠকে।

এই বিপুল ব্যয়ের মধ্যে ২ হাজার ৭১ কোটি ১০ লাখ টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে। আর বৈদেশিক সহায়তা হিসেবে আসবে ৪ হাজার ৫৯৩ কোটি ৮৯ লাখ টাকা।

অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হল-

>> মতলব-মেঘনা-ধনাগোদা-বেড়িবাঁধ (জেড-১০৬৯) সড়ক উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প। ব্যয় ১২১ কোটি ৯৩ লাখ টাকা।

>> পৃথক এসএমভিটি লেইনসহ সিলেট-তামাবিল মহাসড়ক চার লেইনে উন্নীতকরণ প্রকল্প। ব্যয় ৩ হাজার ৫৮৬ কোটি টাকা।

>> সারা দেশে পুকুর, খাল উন্নয়ন (প্রথম সংশোধন) প্রকল্প। ব্যয় ৪২২ কোটি ৫২ লাখ টাকা।

>> আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণ (দ্বিতীয় সংশোধন) প্রকল্প। ব্যয় প্রায় ১ হাজার ৬৪৯ কোটি টাকা।

>> ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ (দ্বিতীয় পর্যায়) (দ্বিতীয় সংশোধন) প্রকল্প। ব্যয় প্রায় ১০৮ কোটি টাকা।