আগরতলার সঙ্গে দ্রুত যোগাযোগে মেঘনায় সেতু নির্মাণে সায়

ঢাকা থেকে আড়াইহাজার-বাঞ্ছারামপুর হয়ে ব্রাহ্মণবাড়িয়া এবং ভারতের আগরতলার সঙ্গে দ্রুত সময়ে যোগাযোগের জন্য মেঘনা নদীতে সেতু নির্মাণে সায় দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2020, 12:45 PM
Updated : 19 August 2020, 12:45 PM

বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) ভিত্তিতে ভুলতা আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে মেঘনা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্প গ্রহণের অনুমোদন দেওয়া হয়েছে।

সেতুটি গুরুত্বপূর্ণ উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, “ঢাকা থেকে আড়াইহাজার-বাঞ্ছারামপুর হয়ে ব্রাহ্মণবাড়িয়া এবং ভারতের আগরতলার সাথে দ্রুত সময়ে যোগাযোগের জন্য এই সেতু নির্মাণ করা হবে।” 

পিপিপিতে যারা সেতু করবে, তারা সেতু থেকে টোল আদায়ের মাধ্যমে টাকা তুলে নেবে বলে জানান মন্ত্রী।

বিআইডব্লিউটিএর বাস্তবায়নাধীন ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষাঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ-২ এর আওতায় ১৭টি টাগবোট সংগ্রহে সরাসরি ক্রয় পদ্ধতি অনুরণের প্রস্তাবও অনুমোদন দেওয়া হয় সভায়।

এছাড়া নীলফামারী জেলার সাবেক জুট ট্রেডিং কর্পোরেশন (জেটিসি) বর্তমান বাংলাদেশ জুট কর্পোরেশন (বিলুপ্ত) এর মেসার্স হৃদকরণ নামীয় অংগনের ০.০৯ একর সম্পত্তি ক্রেতা বরাবরে রেজিস্ট্রি দলিল দেওয়ার বিষয়ে নীতিগত অনুমোদনের প্রস্তাব আনা হয় সভায়।

অর্থমন্ত্রী বলেন, বিষয়টিতে আদালতের সিদ্ধান্ত থাকায় এ সংক্রান্ত প্রস্তাব লাইন মিনিস্ট্রি অর্থাৎ বস্ত্র ও পাট মন্ত্রণালয় দেখবে বলে সভায় সিদ্ধান্ত জানানো হয়েছে।