অবশেষে ভ্যাট নজরদারিতে বসছে ১০০ ইএফডি

ভ্যাট আদায় সহজ করতে ২৫ অগাস্ট থেকে আনুষ্ঠানিকভাবে ১০০টি ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালু হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2020, 03:40 PM
Updated : 17 August 2020, 03:40 PM

সোমবার চলতি অর্থবছরের রাজস্ব আদায় পরিকল্পনা ও বিবিধ সংক্রান্ত সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকরা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে এ বিষয়ে প্রশ্ন করলে এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, “প্রাথমিকভাবে ১০০টি ইএফডি মেশিন বসানো হয়েছে। সেগুলোর অপারেশন অবজার্ভ করা হচ্ছে। আগামী ২৫ তারিখ এগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। পর্যায়ক্রমে আরও মেশিন বসানো হবে।”

কম্পিউটারাইজড যন্ত্র ইএফডি ব্যবসায়িক প্রতিষ্ঠানে পণ্য বেচাকেনায় দক্ষ ব্যবস্থাপনায় ব্যবহার করা হয়। রাজস্ব বিভাগ এটির মাধ্যমে ব্যাবসায়িক লেনদেন বা কেনাবেচায় সরাসরি নজর রাখতে পারে। ফলে ভ্যাট ফাঁকি অনেকাংশে কমে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নতুন আইনে ভ্যাট আদায়ে দোকানে দোকানে ইএফডি বসানোর কাজ গত বছর জুলাইয়ে শুরু হওয়ার কথা ছিল।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রামে এই মেশিন বসানোর কথা ছিল। যন্ত্রটি ইতিমধ্যে দেশে চলেও এসেছে। কিন্তু নির্দিষ্ট সফটওয়্যার সন্নিবেশিত করার জন্য চীনা প্রকৌশলীরা করোনাভাইরাসের কারণে আসতে না পারায় ভ্যাট মেশিন চালু করা সম্ভব হয়নি।

অর্থমন্ত্রী বলেন, “আমরা সক্ষমতা বৃদ্ধি করছি যারা ট্যাক্স দিতে পারবে বা উপযুক্ত তাদের ট্যাক্স নেটের আওতায় নিয়ে আসব। অটোমেশন হলে কেউ ট্যাক্স ফাঁকি দিতে পারবে না। যারা ট্যাক্স দিতে পারবে তারা যদি না আসে তাহলে রাজস্ব বিভাগকে কঠোর হতে হবে।”

করোনাভাইরাসের মধ্যে গত অর্থবছরে ৫ হাজার কোটি টাকা রাজস্ব কম আদায় হওয়ার তথ্য তুলে ধরে আগামীকে রাজস্ব আয় কতটা বাধা হতে পারে জানতে চাইলে তিনি বলেন, “এর জবাব আমার জানা নেই। আমরাও আক্রান্ত, এর মাঝেও রাজস্ব আয় ঠিক রাখার জন্য কাজ করে যাচ্ছি।

“রাজস্ব আহরণে অন্যান্য প্যারামিটারগুলো ঠিক জায়গায় থাকলে…জুলাই মাসে রপ্তানি বাণিজ্য বেড়েছে অগাস্ট মাসেও বেড়েছে। ধারাবাহিকভাবে অর্থনীতির চালিকা শক্তি সচল থাকে তাহলে রাজস্ব আহরণ বৃদ্ধি পাবে।”