রপ্তানি ভর্তুকি অডিটের শর্ত শিথিল

রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাকসহ অন্য খাতে নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকি দেওয়ার ক্ষেত্রে অডিট ফার্ম নিয়োগের শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 01:05 PM
Updated : 12 August 2020, 01:05 PM

কোনো অডিট ফার্মের মেয়াদকাল তিন বছর অতিক্রম করলেও অসম্পূর্ণ অডিট কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত কাজ করার সুযোগ দেওয়া হয়েছে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

এর আগে গত ২ জুন জারি করা এক সার্কুলারে বিধিবদ্ধ নিরীক্ষা কিংবা রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার জন্য একাদিক্রমে তিন বছরের জন্য নিয়োজিত নিরীক্ষা ফার্মকে পরবর্তী তিন বছরের জন্য একই ব্যাংকে রপ্তানি ভর্তুকির নিরীক্ষায় নিয়োগ না করার নির্দেশনা দেওয়া হয়েছিল।

“রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার কার্যক্রম পরিচালনার বিষয়ে এ মর্মে স্পষ্ট করা যাচ্ছে যে, কোনো বছরে নতুন বিধিবদ্ধ অডিট ফার্ম নিয়োগের পূর্ব পর্যন্ত পূর্ববর্তী নিয়োজিত বিধিবদ্ধ অডিট ফার্ম দ্বারা রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষা করানো যাবে,” বিদেশি মুদ্রা লেনদেনকারী সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নতুন সার্কুলারে বলা হয়েছে।

পাশাপাশি রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষায় নিয়োজিত অতিরিক্ত অডিট ফার্মের ক্ষেত্রে সংশ্লিষ্ট অর্থবছর সমাপ্তির পরও পরবর্তী অর্থবছরের জন্য অডিট ফার্ম নিয়োগ সংক্রান্ত সার্কুলারপত্র জারির পূর্ব পর্যন্ত বিদ্যমান অডিট ফার্ম দ্বারা নিরীক্ষা কার্যক্রম বহাল রাখা যাবে।

রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার ক্ষেত্রে অডিটর নিয়োগ সংক্রান্ত অন্য নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।