৩ পার্বত্য এলাকায় কৃষিঋণ বিতরণে বিশেষ নির্দেশনা

তিন পার্বত্য এলাকায় কৃষিঋণ বিতরণে ‘বিশেষ ব্যবস্থা’ নিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2020, 06:01 PM
Updated : 29 July 2020, 06:44 PM

বুধবার এক সার্কুলার জারির মাধ্যমে সব ব্যাংকের প্রধান্ নির্বাহীদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ বিভাগ থেকে জারি করা সার্কুলারে বলা হয়েছে, তিন পার্বত্য অঞ্চল- খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানের মানুষের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে সরকারের বিভিন্ন প্রণোদনা সুবিধার আওতায় সাধারণ কৃষক ও জুমচাষিদের অনুকূলে কৃষিঋণ বিতরণ কার্যক্রম জোরদার করা একান্ত প্রয়োজন।

এই তিন এলাকায় কৃষি ঋণ বিতরণ কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য ব্যাংকগুলোকে চারটি পদক্ষেপ বাস্তাবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।

>> খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান এলাকার জুমচাষিদের বিশেষ বিবেচনায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/হেডম্যান কর্তৃক প্রত্যায়ন প্রদান সাপেক্ষে সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তার প্রতিস্বাক্ষরপূর্বক সুপারিশের ভিত্তিতে জুমচাষি হিসেবে ১০ টাকার ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা করতে হবে।

>> বাগান সৃজনে উৎসাহীদের জন্য কম সুদে বিশেষ ঋণ প্রদানের কর্মসূচি গ্রহণ করে হবে এবং জুমচাষিদের অগ্রাধিকার দিয়ে আদা, হলুদ, মরিচ, গোলমরিচ ও তেজপাতা চাষের জন্য ৪ শতাংশ সুদে কৃষি ঋণ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

>> করোনাভাইরাস মহামারীর ক্ষতি পুষিয়ে দিতে সরকার কৃষেকদের জন্য যে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তার আওতায় ৪ শতাংশ সুদে ঋণ দিতে হবে।

>> এই তিন এলাকায় কৃষিঋণ বিতরণের ক্ষেত্রে নিজ নিজ ব্যাংক থেকে সংশ্লিষ্ট শাখা গুলোকে বিশেষ নির্দেশনা জারি করতে হবে।