কোরিয়া থেকে আসছে ১৫০ রেল কোচ

ইস্পাতের তৈরি ১৫০টি রেল কোচ ক্রয়ে কোরিয়ার একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করেছে রেলপথ মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2020, 11:41 AM
Updated : 29 July 2020, 11:42 AM

বুধবার রেলভবন সম্মেলন কক্ষে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

রেলপথ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ প্রকল্পের আওতায় এসব কোচ সংগ্রহে চুক্তি হয়েছে।

চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক মো. হাসান মনসুর এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন পসকো ইন্টারন্যাশনাল কান্ট্রি ম্যানেজার জং বুম লি।

ঠিকাদারি প্রতিষ্ঠান দক্ষিণ কোরিয়ার সুংশিন আরএসটি-পসকো ইন্টারন্যাশনাল যৌথ কোম্পানী।

চুক্তি মূল্য বাংলাদেশি মুদ্রায় ৬৫৮ কোটি ৮১ লাখ ৩০ হাজার টাকা।

এই প্রকল্পটি দক্ষিণ কোরিয়ার এক্সিম ব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে। চুক্তি স্বাক্ষরের দিন থেকে ১৮ থেকে ৩০ মাসের মধ্যে কোচগুলো সরবরাহ পাওয়া যাবে বলে জানায় রেলপথ মন্ত্রণালয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী বলেন, দক্ষিণ কোরিয়ার এ কোচগুলো রেলবহরে যুক্ত হলে বেশি সেবা দেয়া সম্ভব হবে। ফলে যাত্রীরা এর সুফল ভোগ করবে।

মন্ত্রী বলেন, “এ যাত্রীবাহী ক্যারেজের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে স্টেইনলেস স্টিল বডি, বায়ো-টয়লেট যুক্ত থাকবে, স্বয়ংক্রিয় এয়ার ব্রেক ব্যবস্থা, স্বয়ংক্রিয় স্লাইডিং ডোরসহ আধুনিক সুবিধা যুক্ত থাকবে।”

১৫০ টি কোচের মধ্যে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপিং বার্থ ৩০টি, শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কোচ ৩৮টি, শোভন চেয়ার মোট ৪৪টি, খাবার গাড়ীসহ শোভন চেয়ার কোচ ১৬টি, পাওয়ার গাড়ীসহ শোভন চেয়ারকোচ ১২টি, রাষ্ট্রীয় পরিদর্শনের জন্য বুলেটপ্রুফ গাড়ী একটি, খাবার গাড়ী একটি, পাওয়ার গাড়ী একটি এবং পরিদর্শন কার একটি।