বিকাশে ‘টাকা পাঠানোর’ মিথ্যা প্রচারণা নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের সতর্কতা

বাংলাদেশ ব্যাংক ও মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ নিয়ে এক শ্রেণির প্রতারক চক্র মিথ্যা প্রচারণা চালাচ্ছে জানিয়ে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2020, 04:14 PM
Updated : 27 July 2020, 04:14 PM

সোমবার এক গণবিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। একইসঙ্গে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি আকারেও এটি পাঠানো হয়েছে।

তাতে বলা হয়েছে, “কতিপয় ফেইসবুক প্রোফাইলে বিকাশ ওয়েব অ্যাড্রেসের লিংক উল্লেখ করে একটি পোস্টে প্রচার করা হয়েছে যে, বাংলাদেশ ব্যাংক প্রত্যেক বিকাশ অ্যাকাউন্টে আসন্ন ঈদ উপলক্ষে ৪০০০ টাকা বোনাস দিচ্ছে। ওই পোস্টে বাংলাদেশ সরকার ও বিকাশের লোগো ব্যবহার করা হয়েছে।

“এ সংবাদটি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। এ ধরনের মিথ্যা ও ভিত্তিহীন সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সকলের প্রতি অনুরোধ জানানো যাচ্ছে।”

এ বিষয়ে বিকাশের হেড অব করপোরেট কমিউনিকেশনস শামসুদ্দিন হায়দার ডালিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কিছু প্রতারক চক্র বিভিন্ন নকল ওয়েবসাইট তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অথবা অন্য কোনো মাধ্যমে ঈদ অফারসহ নানা ধরনের অফার দেখিয়ে বিকাশ গ্রাহকদের টাকা এবং বিভিন্ন তথ্য হাতিয়ে নেওয়ার চেস্টা করছে।

“আমরা আমাদের সকল বিকাশ গ্রাহককে এই প্রতারক চক্র থেকে সাবধান হওয়ার অনুরোধ জানাচ্ছি।”

বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গে বিকাশের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে জানানো হয়েছে। একইসঙ্গে এ সব নকল ওয়েবসাইট ও ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ করতে বিটিআরসিকে জানানো হয়েছে বলে জানান ডালিম।