এবারও জাল নোট শনাক্তের বুথ থাকবে কোরবানির হাটে

কোরবানির পশুর হাটে নগদ লেনদেনকে কেন্দ্র করে অপরাধীদের তৎপরতা ঠেকাতে গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও রাজধানীসহ দেশের সব জেলা-উপজেলার গুরুত্বপূর্ণ পশুর হাটে থাকবে জাল নোট শনাক্তকরণ বুথ।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2020, 09:21 AM
Updated : 24 July 2020, 09:21 AM

ঈদের আগের রাত পর্যন্ত এসব বুথ থেকে বিনামূল্যে জাল নোট শনাক্তকারী সেবা দেবে ব্যাংকগুলো।

মহামারী করোনাভাইরাসের বিষয়টি সক্রিয় বিবেচনায় নিয়ে এবার যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এ সব বুথ স্থাপন করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার রাতে এ সংক্রান্ত একটি সার্কুলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

ঢাকার দুই সিটি করপোরেশনের অনুমোদিত পশুর হাটে কোথায় কোন ব্যাংক দায়িত্ব পালন করবে, তার একটি তালিকা দেওয়া হয়েছে। ঢাকার বাইরে বাংলাদেশ ব্যাংকের ৮টি শাখা থেকে একইভাবে দায়িত্ব ভাগ করে দেওয়া হবে।

যে সব জেলায় বাংলাদেশ ব্যাংকের অফিস নেই সে সব জেলায় সিটি করপোরেশন, পৌরসভা ও থানা বা উপজেলা পর্যায়ের অনুমোদিত বিভিন্ন পশুর হাটে সোনালী ব্যাংকের চেস্ট শাখা দায়িত্ব বণ্টন করে দেবে।

সার্কুলারে বলা হয়, “জাল নোট শনাক্তকারী মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দ্বারা হাট শুরুর দিন থেকে (২৮ জুলাই) ঈদের আগের রাত (৩১ জুলাই) পর্যন্ত বিরতিহীনভাবে বিনা খরচে নোট যাচাই সেবা দিতে হবে।”

বুথ স্থাপনের সুবিধার্থে ও প্রয়োজনীয় সহযোগিতার জন্য সিটি করপোরেশন কর্তৃপক্ষ, জেলা মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা বা পৌরসভা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে। সার্বিক নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব ও আনসার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে।

নোট যাচাইকালে জাল নোট ধরা পড়লে সেক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার আলোকে ব্যবস্থা নিতে হবে।

কোন হাটে কোন ব্যাংকের বুথ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এবার ১২ স্থানে কোরবানির পশু বেচাকেনা হবে। এসব হাটে মোট ১২টি বুথ স্থাপন করবে ব্যাংকগুলো। এর মধ্যে খিলগাঁও রেলগেট এলাকার খালি জায়গার হাটে থাকবে ব্র্যাক ব্যাংকের বুথ। জিগাতলা-হাজারীবাগ এলাকায় (ইন্সটিটিউট অব লেদার টেকনোলজি মাঠ) থাকবে এক্সিম ব্যাংক। লালবাগের রহমতগঞ্জ হাটে থাকবে মার্কেন্টাইল ব্যাংক। পোস্তগোলা শ্মশানঘাট এলাকার হাটে থাকবে শাহজালাল ইসলামী ব্যাংক। খিলগাঁওয়ের মেরাদিয়া বাজার এলাকায় ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্ব রোডের আশপাশের খালি জায়গায় ঢাকা ব্যাংক, দনিয়া মাঠ সংলগ্ন হাটে এনসিসি ব্যাংক এবং ধূপখোলা এলাকায় থাকবে এসআইবিএল।

ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, আফতাবনগর ইস্টার্ন হাউজিং এলাকার হাটে ইস্টার্ন ব্যাংক, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং ডেমরা সারুলিয়া পশুর হাটে (স্থায়ী) সাউটইস্ট ব্যাংক বুথ স্থাপন করবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে এবার ছয়টি হাটে থাকবে সাতটি বুথ। এর মধ্যে গাবতলী পশুর হাটে থাকবে রাষ্ট্রায়ত্ত অগ্রণী এবং আইএফআইসি ব্যাংকের বুথ।

উত্তরা ১৭ নং সেক্টরে থাকবে সোনালী ব্যাংক, কাওলা শিয়ালডাঙ্গা এলাকায় ইসলামী ব্যাংক, ৪৩ নং ওয়ার্ডের পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পার্শ্বের খালি জায়গায় ডাচ-বাংলা ব্যাংক, ভাটারা পশুর হাট জনতা ব্যাংক এবং উত্তরখান মৈনারটেক হাউজিং প্রকল্পের খালি জায়গায়  রুপালী ব্যাংক বুথ স্থাপন করবে।