সোনার দরের সঙ্গে বাড়ল স্মারক মুদ্রারও দাম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ স্মারক স্বর্ণমুদ্রার মূল্য বেড়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 06:34 PM
Updated : 28 June 2020, 06:34 PM

সোনার দাম বাড়ায় স্মারক মুদ্রা দুটির দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিটি মুদ্রার দাম ৭ হাজার টাকা করে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হয়েছে।

এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি প্রতিটি স্বর্ণমুদ্রার দাম ৩ হাজার টাকা করে বাড়িয়ে ৫৩ হাজার টাকা করা হয়েছিল।

গত ২২ জুন বাংলাদেশের বাজারে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনার দর ভরিতে (১ ভরি = ১১.৬৬৪ গ্রাম) ৫ হাজার ৭১৫ টাকা বেড়েছে। এখন বাজারে ২২ ক্যারেট প্রতি ভরি সোনা ৬৯ হাজার ৮৬৭ টাকায় বিক্রি হচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে রোববার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রার মূল্য পুনর্নির্ধারণের কথা জানানো হয়।

২২ ক্যারেট স্বর্ণের ১০ গ্রাম ওজনের প্রতিটি স্মারকমুদ্রার বিক্রয়মূল্য ৫৩ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার টাকা পুনর্নিধারণ করা হয়েছে।

বিজয় দিবস, স্বাধীনতার রজত জয়ন্তী, বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু, বিজয়ের ৪০ বছর, বাংলাদেশে আইসিসি বিশ্বকাপ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০ তম জন্মজয়ন্তী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি, ভাষা আন্দোলনের ৬০ বছর এবং দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রা ও নোট ছেড়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

তবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ছাড়া অন্য সব স্মারক মুদ্রা রুপার।