গ্রামীণ সড়ক নির্মাণে আরও ১০ কোটি ডলার দিচ্ছে এডিবি

কৃষি উৎপাদন এলাকাসহ গ্রামের মানুষের সঙ্গে সড়ক যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশকে আরও ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2020, 12:12 PM
Updated : 15 June 2020, 12:12 PM

গত শুক্রবার ম্যানিলায় এডিবির পরিচালনা পর্ষদের সভায় এই ঋণ অনুমোদন দেওয়া হয় বলে এডিবির ঢাকার আবাসিক কার্যালয় থেকে জানানো হয়েছে।

বর্তমান বিনিময় হার অনুযায়ী, বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৫০ কোটি টাকার এই ঋণ ২ শতাংশ সুদে পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে।

গ্রামের মানুষের জন্য সড়ক যোগাযোগের সুবিধা বৃদ্ধি করা ও কৃষি উৎপাদন এলাকার সঙ্গে সড়ক যোগাযোগ স্থাপনের লক্ষ্যে গৃহিত ‘গ্রামীণ সড়ক যোগাযাগ উন্নয়ন’ প্রকল্পের আওতা বাড়াতে এই ১০ কোটি ডলার দিচ্ছে এডিবি।

এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালে সংস্থাটির অর্থায়নে একহাজার ৭০০ কিলোমিটার গ্রামীণ সড়ক তৈরি জন্য প্রকল্প নেওয়া হয়। তখন এডিবি ২০ কোটি ডলার দিয়েছিল। এখন সড়কের পরিমাণ বাড়িয়ে দুই হাজার ৬৩০ কিলোমিটারে উন্নীত করতে এই বাড়তি অর্থায়ন করা হচ্ছে।

সকল মৌসুম ও জলবায়ু পবির্তন বান্ধব করে দেশের ৩৪ জেলায় গ্রামীণ সড়ক যোগাযোগ উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। এতে দেশের চার কোটি মানুষ উপকৃত হবে।

প্রকল্পের আওতা বাড়ার ফলে এর ব্যয় দাঁড়াবে ৪৪ কোটি ৯২ লাখ ডলারে। যার মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১৪ কোটি ৯২ লাখ ডলার, বাকিটা যোগান দিচ্ছে এডিবি। ২০২৪ সালে প্রকল্পটি শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে।

এডিবি বলছে, এই অতিরিক্ত অর্থায়ন চলমান করোনাভাইরাস মহামারীর সময়ে সরকারের চলমান অবকাঠামো উন্নয়নে সহায়তার পাশাপাশি স্থানীয় জনগণের কর্মসংস্থান সৃষ্টি হবে।

প্রকল্পটির বিষয়ে এডিবির পানিসম্পদ বিশেষজ্ঞ অলিভার দ্রিও বলেন, “এই সম্প্রসারণের ফলে গ্রামের সাধারণ মানুষ অর্থনীতি এবং উন্নয়ন কার্যক্রমে আরও অবদান রাখতে পারবে। কৃষকরা তাদের উৎপাদিত পণ্য খুব দ্রুত ও সহজে বাজারে বিক্রি করতে পারবে।

“বিশেষ করে নারী ও শিশুরা নিরাপদে স্কুল ও হাসপাতালে এবং তাদের সকল প্রয়োজনীয় কাজে রোদ, ঝড়, বৃষ্টি- যে কোনও সময় যেতে পারবে।”