এবার গুরুত্ব সঞ্চালন ও বিতরণ লাইনে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নতুন অর্থবছরে জ্বালানি ও বিদ্যুৎখাতে সেবার মান বাড়াতে ৩০ হাজার ৭৩৬ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ের পরিকল্পনা হাতে নিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 12:54 PM
Updated : 10 June 2020, 12:54 PM

এর বড় একটি অংশ বিদ্যুৎ ও গ্যাসের সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার উন্নয়নে ব্যয় করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাজেট উপস্থাপনের আগের দিন বুধবার সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০-২০২১ অর্থবছরে নিজ মন্ত্রণালয়ের পরিকল্পনা তুলে ধরেন তিনি।

এসময় তিনি ব্যয় বরাদ্দের পরিকল্পনা প্রকাশ করে বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহে গুরুত্ব দিয়ে বাজেটে বরাদ্দ চাওয়া হয়েছে। এবারে সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় গুরুত্ব দেওয়া হয়েছে।

তিনি জানান, ২০২০-২০২১ অর্থ বছরে বিদ্যুৎ বিভাগের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে ২৭ হাজার কোটি টাকা।  অন্যদিকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জন্য চাওয়া হয়েছে ৩ হাজার কোটি টাকার বেশি।

চলতি ২০১৯-২০ অর্থবছরে এই মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য বরাদ্দ করা হয়েছিল ২৮ হাজার ৫০ কোটি টাকা, যা এর আাগের বছরের সংশোধিত বাজেটের চেয়ে ৫.৫ শতাংশ বেশি।

প্রতিমন্ত্রী বলেন, বিদায়ী বছরে বিদ্যুৎ বিভাগের বার্ষিক উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন হযেছে ৯৬ থেকে ৯৭ শতাংশ আর জ্বালানি খাতে বাস্তবায়ন হয়েছে ৭৬ শতাংশ।

চলমান কোভিড-১৯ মহামারীর কারণে বিভিন্ন মন্ত্রণালয়ের উন্নয়ন কর্মসূচি শেষ পর্যায়ে এসে কিছুটা থমকে গেছে বলে গণমাধ্যমের খবর। তবে বিগত কয়েক বছর ধরে পরিকল্পনা বাস্তবায়নে সবচেয়ে এগিয়ে থাকা বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় এবারও এগিয়ে রয়েছে।

নসরুল বলেন, “এবারও আমরা শতভাগ বিদ্যুতায়ন ও নিরবচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ নিশ্চিত করার ওপর গুরুত্ব দিচ্ছি।

“বাজেটের কিছু অর্থ যাবে সঞ্চালন লাইনগুলোর পাশে গ্রিড সাবস্টেশন নির্মাণ এবং কয়েকটি গ্যাস ও তেলের পাইপলাইন নির্মাণে। জরিপ ও ড্রিলিংয়ে কিছু খরচ হতে পারে। পাশাপাশি গ্যাসের জন্য কিছু কমপ্রেসার কিনতে হবে।”

গ্রাহক হয়রানি দূর করতে সারাদেশে গ্যাসের বিতরণ কোম্পানিগুলোকে অটোমেশনের আওতায় আনতে একটি পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

আগামী দুই বছরের মধ্যে প্রি-পেইড মিটারিংসহ অন্যান্য অটোমেশনের কাজ শেষ করা হবে।