ঢাকার পূর্ব-পশ্চিম মেট্রোরেল নির্মাণে পরামর্শক নিয়োগের চুক্তি

ঢাকা মহানগরীর পূর্ব-পশ্চিমে সংযোগ বাড়াতে আরও একটি মেট্রোরেল রুট নির্মাণে বিস্তারিত নকশা প্রণয়ন ও নির্মাণকাজ তদারকিতে পরামর্শক নিয়োগে চুক্তি করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 11:16 AM
Updated : 10 June 2020, 11:16 AM

জাপানের নিপ্পন কোয়ে কোম্পানি লিমিটেড এবং ওরিয়েন্টাল কনসালটেন্টস গ্লোবাল কোম্পানি লিমিটেড প্রায় এক হাজার ৬০০ কোটি টাকায় এ কাজ করবে।

মেট্রোরেল রুট-৫ এর আওতায় সাভারের হেমায়েতপুর থেকে গাবতলী-মিরপুর ১০-কচুক্ষেত-বনানী-গুলশান-২ হয়ে ভাটারা পর্যন্ত এই মেট্রোরেল পথের দৈর্ঘ্য হবে ১৯.৬ কিলোমিটার।

এর মধ্যে হেমায়েতপুর থেকে আমিন বাজার এবং নতুন বাজার থেকে ভাটারা পর্যন্ত ৬ কিলোমিটার হবে এলিভেটেড, বাকি সাড়ে ১৩ কিলোমিটার হবে পাতাল রেল। পুরো প্রকল্পে প্রায় ৪১ হাজার কোটি টাকা ব্যয় হবে, যার মধ্যে প্রায় ২৯ হাজার কোটি টাকার যোগান দেবে জাপান সরকার।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ভিডিও কনফারেন্সের মাধ্যমে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে যুক্ত ছিলেন।  

ওবায়দুল কাদের বলেন, “২০৩০ সালের মধ্যে ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে উড়াল ও পাতালসহ ছয়টি মেট্রোরেল রুট নির্মাণ করতে যাচ্ছে সরকার। হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত রুট-৫ এর উত্তর অংশের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ এরইমধ্যে শেষ হয়েছে।”

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত নির্মাণাধীন মেট্রো রুট-৬ এর চলমান কাজের ৪৫ শতাংশ শেষ হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “কাজের গতি আরও বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে এ রুটে দশ কিলোমিটার ভায়াডাক্ট এবং এক কিলোমিটার রেল লাইন স্থাপন করা হয়েছে।”

মেট্রোরেল রুট-৫ এর বিস্তারিত নকশা প্রণয়ন ও নির্মাণকাজ তদারকিতে পরামর্শক নিয়োগে চুক্তিতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পক্ষে সই করেন ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক। আর পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন কোয়ের পক্ষে এর ভারপ্রাপ্ত পরিচালক কেন নিশিনো এবং ওরিয়েন্টাল কনসালটেন্টস গ্লোবালের প্রেসিডেন্ট ঈজি ইওনেযাওয়া চুক্তিতে স্বাক্ষর করেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়াসহ মেট্রোরেলের বিভিন্ন রুটের প্রকল্প পরিচালক, প্রকৌশলী, কর্মকর্তা এবং পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে যুক্ত ছিলেন।