করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের সহায়তার নির্দেশ

করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের ক্ষতির পরিমাণ নির্ধারণ করে তাদের আর্থিক ও প্রযুক্তিগত সহায়তার নির্দেশ দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 01:39 PM
Updated : 31 May 2020, 01:39 PM

রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তা, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধান এবং প্রকল্প পরিচালকদের সঙ্গে সভায় এসব নির্দেশনা দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “উপজেলা ও জেলা পর্যায়ের অফিস থেকে এক সপ্তাহের মধ্যে তথ্য সংগ্রহ করে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করতে হবে। পহেলা বৈশাখ ও ঈদে নারী উদ্যোক্তা এবং ব্যবসায়ীরা তাদের পণ্য বিক্রি করতে পারেননি।

“অনলাইনে এসব পণ্য বিক্রির জন্য তাদের প্রযুক্তিগত সহায়তা ও প্রশিক্ষণ দিতে হবে। তাদের ক্ষতি কাটিয়ে উঠতে এখন থেকেই কাজ শুরু করতে হবে।”

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত নারী ও শিশুদের সহায়তা এবং পুনর্বাসনের নির্দেশও দেন তিনি।

সভায় ফজিলাতুন নেসা ইন্দিরা আরও বলেন, “সরকারি-বেসরকারি সব অফিস খুলে দেওয়ায় শিশু দিবাযত্ন কেন্দ্রগুলো সর্বোচ্চ সতর্কতা ও স্বাস্থ্য বিধি মেনে চালু করতে হবে।”

সভায় আরও উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতার, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক মাকসুরা নূর প্রমুখ।