মহামারীর মধ্যে আয়কর পরিশোধে বিলম্বে জরিমানা-সুদ হবে না

প্রাকৃতিক দুর্যোগ, মহামারি, দৈব-দুর্বিপাক ও যুদ্ধের কারণে সময়মতো আয়কর দিতে না পারলে করদাতাকে যাতে জরিমানা ও সুদ আরোপের শাস্তি পেতে না হয় সেজন্য ইনকাম ট্যাক্স (সংশোধন) অধ্যাদেশ জারি করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2020, 11:01 AM
Updated : 21 May 2020, 11:01 AM

এছাড়া দুর্যোগ, মহামারি ও জরুরি অবস্থায় সময় বাড়িয়ে সুদ ও জরিমানা ছাড়া মাসিক ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ রেখে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) অধ্যাদেশ, ২০২০’ এর গেজেট প্রকাশ করা হয়েছে।

গত ৭ মে মন্ত্রিসভায় এ সংক্রান্ত দুটি অধ্যাদেশের খসড়ার অনুমোদনের পর বুধবার আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ অধ্যাদেশ দুটি জারি করেছে।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনের বিধান অনুযায়ী, প্রত্যেক মাসের রিটার্ন পরের মাসের ১৫ তারিখের মধ্যে জমা দিতে হয়। কিন্তু কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে অফিস আদালত বন্ধ থাকায় তা করা যাচ্ছিল না।

আগের আইন অনুযায়ী, ১৫ তারিখের রিটার্ন দাখিল না করতে পারলে ১০ হাজার টাকা জরিমানা এবং প্রতিদিনের জন্য ২ শতাংশ হারে সুদ দিতে হত।

এই আইন সংশোধন করে অধ্যাদেশে বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড মহামারীজনিত বা অন্য কোনো নিয়ন্ত্রণ বহির্ভূত সময় বাদ দিতে বা প্রমার্জন করতে বা প্রয়োজনীয় ক্ষেত্রে পরিপালনের জন্য সময় বাড়াতে পারবে। অধ্যাদেশটি ২৫ মার্চ থেকে কার্যকর ধরা হয়েছে।

আর সংশোধিত ইনকাম ট্যাক্স অধ্যাদেশে বলা হয়েছে, “প্রাকৃতিক দুর্যোগ, মহামারি, দৈব-দুর্বিপাক, যুদ্ধের কারণে জনস্বার্থে বোর্ড (জাতীয় রাজস্ব বোর্ড) সরকারের অনুমোদন নিয়ে আদেশ দ্বারা এমন আপদকালীন সময়ের জন্য সুদ ও জরিমানা আদায় থেকে অব্যাহতি প্রদান করে দাখিলপত্র পেশের সময়সীমা বাড়াতে পারবে।”

এই অধ্যাদেশটি গত ১ এপ্রিল থেকে কার্যকর ধরা হয়েছে।