অতিরিক্ত দুই লাখ টন বোরো ধান কিনবে সরকার

কোভিড-১৯ মহামারীর মধ্যে ব্যাপক আকারে ত্রাণ কার্যক্রম চালাতে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে দুই লাখ মেট্রিক টন বেশি বোরো ধান কিনবে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2020, 05:34 AM
Updated : 11 May 2020, 05:34 AM

অতিরিক্ত এই ধান কেনার অনুমোদন দিয়ে রোববার খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকে চিঠি পাঠিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় খাদ্য অধিদপ্তর লক্ষ্যমাত্রার অতিরিক্ত দুই লাখ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের সুপারিশ করেছিল।

গত ৩০ এপ্রিল খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি ১৯ লাখ ৫০ হাজার মেট্রিক টন বোরো ধান-চাল কেনার সিদ্ধান্ত নেয়। পাশাপাশি সরকারি গুদাম খালি থাকা সাপেক্ষে আরও ধান-চাল কেনা হবে বলেও ওই কমিটি সিদ্ধান্ত দিয়েছিল।

চলতি বোরো মৌসুমে ২৬ টাকা কেজি দরে আট লাখ মেট্রিক টন ধান, ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, এবং ৩৫ টাকা কেজি দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল কেনার কথা ছিল।

এখন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা আরও দুই লাখ মেট্রিক টন বেড়ে যাওয়ায় মোট ১০ লাখ টন ধান কিনবে সরকার। ধান-চাল মিলে এবার সরকারিভাবে সাড়ে ২১ লাখ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ করা হবে।

গত ২৬ এপ্রিল থেকে ধান এবং ৭ মে থেকে বোরো চাল সংগ্রহ শুরু হয়েছে; যা আগামী ৩১ অগাস্ট শেষ হবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দরিদ্র জনগোষ্ঠীর পাশাপাশি কর্মহীনদের তাৎক্ষণিক মানবিক সহায়তা দিতে লকডাউন শুরুর পর থেকে এ পর্যন্ত এক লাখ ৪৩ হাজার ১১৭ মেট্রিক টন চাল এবং ৭৮ কোটি ৮৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

খাদ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলছেন, সরকারিভাবে নগদ টাকার পাশাপাশি ত্রাণ হিসেবে চাল বিতরণ করা হচ্ছে। ফলে সরকারি গুদামে যথেষ্ট খাদ্যশষ্য মজুদ রাখতে অতিরিক্ত ধান কেনার সিদ্ধান্ত হয়েছে।

অতিরিক্ত দুই লাখ মেট্রিক টন ধানের মধ্যে রংপুর বিভাগ থেকে ৪০ হাজার ৫৭ টন, রাজশাহী বিভাগ থেকে ৩৯ হাজার ৮২৯ টন, ঢাকা বিভাগ থেকে ৫৫ হাজার ১০৫ টন, খুলনা বিভাগ থেকে ২৩ হাজার ৪৭৬ টন, চট্টগ্রাম বিভাগ থেকে ২১ হাজার ৬৩৪ টন, সিলেট বিভাগ থেকে ১৫ হাজার ৬০৮ টন এবং বরিশাল বিভাগ থেকে ৪ হাজার ২৯১ টন কেনা হবে।

৬৪ জেলার উপজেলাগুলোতে সম্ভ্যাব্য কতটুকু ধান উৎপাদন হয়েছে তা জানিয়ে কোন উপজেলা থেকে কতটুকু বোরো ধান কেনা হবে তাও নির্ধারণ করে দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।