প্রণোদনা প্যাকেজকে স্বাগত জানিয়েছে সানেম, তবে…

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় সরকারের ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজকে স্বাগত জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং-সানেম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2020, 04:29 PM
Updated : 6 April 2020, 04:48 PM
সোমবার  এক বিবৃতিতে এই প্রণোদনা প্যাকেজ বিষয়ে প্রতিক্রিয়ায় সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেন,“আমরা সরকারের আর্থিক প্রণোদনাকে স্বাগত জানাই। তবে  সামনের জাতীয় বাজেটকে লক্ষ্য করে চারটি বিষয় খেয়াল রাখা প্রয়োজন।

>> এই আর্থিক প্যাকেজের মধ্যে স্বাস্থ্য-খাতে বড় বরাদ্ধ প্রয়োজন, যেটা ঘোষিত আর্থিক প্রণোদনায় উল্লেখ নেই। এই মুহূর্তে কম গুরুত্বপূর্ণ সরকারি খরচ কমিয়ে বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্ধ কয়েকগুন বৃদ্ধি করতে হবে।

>> প্যাকেজে ঘোষিত অর্থের কার্যকরী সংকুলান করার ক্ষেত্রে কর-ব্যবস্থাপনা এবং ব্যাংকিং খাতের কিছু অতি প্রয়োজনীয় এবং অতি দ্রুত সংস্কার করা দরকার। যা দীর্ঘদিন ধরে অবহেলিত। এই দুটি খাতে সংস্কার বিরোধী কায়েমী গোষ্ঠীর স্বার্থের বিপরীতে ব্যবস্থা নেওয়ার সময় এখনই।

>> খেয়াল রাখতে হবে যাতে এই প্যাকেজের সুবিধা কিছু প্রভাবশালী খাত এবং গোষ্ঠীর হাতে জিম্মি না হয়। এই ক্ষেত্রে স্বচ্ছ নীতিমালা প্রণয়ন এবং এই নীতিমালা বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন।

>> দরিদ্র, অতি দরিদ্র, প্রান্তিক জনগোষ্ঠী এবং বর্তমান পরিস্থিতিতে আকস্মিকভাবে অসহায় হয়ে পড়া মানুষদের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা ও পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা এবং নতুন ধরণের সামাজিক নিরাপত্তা কর্মসূচির প্রণয়ন প্রয়োজন।

এই বিশাল জনগোষ্ঠীর একটি বড় অংশ অনানুষ্ঠানিক খাতে। অথচ আর্থিক প্যাকেজে অনানুষ্ঠানিক খাত নিয়ে কোন কথা নেই। অভিজ্ঞতা বলে, বিদ্যমান সামাজিক নিরাপত্তা কর্মসূচির অনেক ফাঁক-ফোঁকর আছে যাতে এইসব কর্মসূচির উদ্দেশ্য-পূরণ অনেক ক্ষেত্রেই বাধাগ্রস্থ হয়। তাই সামাজিক নিরাপত্তা খাতে দুর্নীতির বিরূদ্ধে শক্তিশালী অবস্থান, এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন।