বাংলাদেশের জন্য ব্রিটেনের ২১ মিলিয়ন পাউন্ডের তহবিল

বাংলাদেশে নভেল করোনাভাইরাসের মহামারী মোকাবিলায় সহায়তার জন্য ২১ মিলিয়ন পাউন্ডের (প্রায় ২১৮ কোটি ৪০ লাখ টাকা) তহবিল ঘোষণা করেছে যুক্তরাজ্য সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2020, 07:58 AM
Updated : 6 April 2020, 07:58 AM

তহবিলের পুরোটাই বিভিন্ন উন্নয়ন সহযোগী ও বেসরকারি সংস্থার মাধ্যমে মহামারী ছড়ানো ঠেকাতে স্বাস্থ্য সেবা ও চিকিৎসা খাতে ব্যয় করা হবে।

সোমবার ঢাকায় ব্রিটিশ হাই কমিশনের এক বিবৃতিতে এই অর্থ কোথায় খরচ হবে তার একটি হিসাবও দেওয়া হয়েছে।

কভিড-১৯ এর ক্ষেত্রে জাতীয় প্রস্তুতি ও মোকাবেলার পরিকল্পনা এবং রোহিঙ্গা ক্যাম্পের প্রস্তুতির জন্য ২১ মিলিয়ন পাউন্ডের তহবিল থেকে প্রায় সমান অর্থ ব্যয় করা হবে।

বিবৃতিতে বলা হয়, ইউনিসেফ, ডব্লিউএইচও ও বিশ্ব ব্যাংকের মতো সংস্থার মাধ্যমে চিকিৎসা যন্ত্রপাতি, স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) ক্রয়, টেস্টিংয়ের জন্য ল্যাবরেটরির উপকরণ এবং হাসপাতালে অক্সিজেন সরবরাহের জন্য ৭ মিলিয়ন পাউন্ড ব্যয় হবে।

২০টি শহরে বস্তিবাসীদের মধ্যে সচেতনতা তৈরি ও তাদের হাত ধোয়ার স্থান নির্মাণের জন্য ইউএনডিপি ৩ মিলিয়ন পাউন্ড খরচকরবে।

ব্র্যাকের সারাদেশে ৫০ হাজার স্বাস্থ্যকর্মী স্থানীয়ভাবে সচেতনতা তৈরির কাজ করছে উল্লেক করে সংস্থাটির জন্য এক মিলিয়ন পাউন্ডের বেশি বরাদ্দ রাখা হয়েছে।

বাকি ১০ মিলিয়ন পাউন্ড রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে করোনাভাইরাস নিয়ে সচেতনতা তৈরি, স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ, সাবান বিতরণ, হাত ধোয়ার ব্যবস্থা বাড়ানোর কাজে ব্যবহারেরর জন্য জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থাগুলোকে দেওয়া হবে।