আগামী বাজেটে করপোরেট কর কমানোর প্রস্তাব ফিকির

দেশে ব্যবসারত বিদেশি কোম্পানিগুলোর সকল ক্যাটাগরির কর্পোরেট কর হার পাঁচ থেকে ১০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনার প্রস্তাব করেছে বৈদেশিক বিনিয়োগ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি)।

জ্যেষ্ঠ প্রেতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 02:17 PM
Updated : 23 March 2020, 02:17 PM

সোমবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য প্রাক বাজেট প্রস্তাবনায় এই প্রস্তাব তুলে ধরেন ফিকি’র ভাইস প্রেসিডেন্ট বহুজাতিক কোম্পানি ইউনিলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা কেদার লেলে।

এনবিআর সম্মেলন কক্ষে এক সংক্ষিপ্ত প্রাক বাজেট আলোচনায় কেদার লেলে মূল্য সংযোজন কর (ভ্যাট) ক্যাটাগরিতে নয়টি, কর খাতে আটটি এবং শুল্ক খাতে চারটি প্রস্তাব তুলে ধরেন।

বর্তমানে আটটি ক্যাটাগরির কোম্পানির কাছ থেকে ২৫ থেকে সর্বোচ্চ ৪৫ শতাংশ পর্যন্ত কর্পোরেট কর আদায় করা হয়।

কোম্পানির প্রধান কার্যালয়ের ১০ শতাংশ ব্যয়ের আয়কর আইন অপসারন ও এই খাতে বৈষম্য দুরীকরণে ন্যুনতম করের পরিবর্তে ঠিক যা আয় তার ওপরই করারোপের প্রস্তাব করেন কেদার লেলে।

ফিকি’র উল্লেখযোগ্য প্রস্তাবগুলো হচ্ছে- ভিত্তিমূল্যের পরিবর্তে লেনদেন মূল্যের ওপর করারোপ করা এবং কাঁচামাল আমাদানির ক্ষেত্রে অগ্রীম কর তিন শতাংশে নামিয়ে আনা।

এছাড়া এক অনুমোদনে দেশের যেকোনো বন্দর দিয়ে মুলধনী যন্ত্রপাতি আমদানির সুযোগ দেওয়ার প্রস্তাব করা হয় সংগঠনটির পক্ষ থেকে।

ফিকির এসব প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান।

এসময় রবি আজিয়াটার প্রধান নির্বাহী ও ফিকি‘র নির্বাহী সদস্য মাহতাব উদ্দিন আহমেদ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের নাসের ইজাজ উপস্থিত ছিলেন।