আপাতত কল-কারখানা চালু রাখার সিদ্ধান্ত

নভেল করোনাভাইরাস নিয়ে আতঙ্ক থাকলেও আপাতত কল-কারখানা সচল রাখার সিদ্ধান্ত হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2020, 08:05 PM
Updated : 21 March 2020, 08:05 PM

শনিবার বিকালে রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সরকার, মালিক ও শ্রমিক ত্রিপক্ষীয় সভায় এই সিদ্ধান্ত হয় বলে শ্রম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আলোচনা সভায় শ্রমিকদের মধ্যে করোনাভাইরাস সম্পর্কে আরও সচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করা হয়।

সরকারের পাশাপাশি মালিক ও শ্রমিক সবাইকে বৈশ্বিক এই মহামারি মোকাবেলায় নিজ নিজ অবস্থান থেকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়।বিশেষ করে কারখানায় শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করার জন্য মালিকপক্ষকে অনুরোধ করা হয়।

সভায় মালিকপক্ষ থেকে জানানো হয়, বৈশ্বিক অবস্থা বিবেচনায় ক্রেতারা ইতোমধ্যে অনেক ক্রয়াদেশ বাতিল করেছেন। এতে উৎপাদন এবং রপ্তানিতে বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য আন্তঃমন্ত্রণালয় বৈঠক আহ্বানের দাবি জানানো হয়।

শ্রম মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কারখানা পর্যায়ে শ্রমিকদের মাঝে করোনা ভাইরাস সংক্রমণের কোনো লক্ষণ এখন পর্যন্ত পাওয়া যায়নি বলে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর জানিয়েছে। করোনাভাইরাস নিয়ে সচেতনতা তৈরিতে সারা দেশের কারখানা পর্যায়ে এক লাখ পোস্টার ও লিফলেট বিতরণ করা হয়েছে বলেও জানানো হয়।

“পরবর্তিতে পরিস্থিতি বিবেচনা নিয়ে সার্বিক বিষয়ে সরকার, মালিক-শ্রমিক আলোচনা অব্যাহত রাখবে বলে সভায় সিদ্ধান্ত হয়।”

সভায় এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএর সভাপতি রুবানা হক, বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমান, আবদুস সালাম মুর্শিদী, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো. জাফর উদ্দীন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বাংলাদেশ লেদার গুডস ম্যানুফ্যাকচারার অ্যান্ড ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সাইফুল ইসলাম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টুসহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের কর্মকর্তা, মালিক ও শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।